ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা ‘জিওমি’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৪
বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতা ‘জিওমি’

গবেষণা প্রতিষ্ঠান স্ট্রেটিজি এনালাইটিকস প্রকাশিত প্রতিবেদেনের তথ্য অনুযায়ী চীনের মোবাইল ফোন নির্মাতা জিওমি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন বিক্রেতার খেতাবটি পাচ্ছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে তাদের বিক্রিত স্মার্টফোনের সংখ্যা ১৮ মিলিয়িন।

বিশেষকরে নিজস্ব বাজারে জিওমি পণ্যের ব্যাপক সাড়া প্রতিষ্ঠানের অবস্থা দ্রুতগতিতে সম্মুখে নিয়ে গেছে। যদিও চীনা এই নির্মাতা বিশ্বের শীর্ষস্থানীয় দুই মোবাইল জায়ান্ট অ্যাপল আর স্যামসাং’র পেছনে অবস্থান করছে।

চার বছর বয়সী এই প্রতিষ্ঠানটি চীনের বাজারে শুধু লো-এন্ড স্মার্টফোনই নয় স্যামসাং অ্যাপলের সেরা পণ্যের বিক্রিও নিজেদের দখলে রেখেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে তাদের বিক্রি বেড়েছে ২৭ শতাংশ আর সর্বমোট পণ্য বিক্রির পরিমান ৩২০ মিলিয়ন। সেইসাথে বাজার শেয়ার রয়েছে ৬ শতাংশ।

তথ্য মতে, গত বছরের তুলনায় যা তিনগুণ বেশি অগ্রগতি। গত বছরের একই প্রান্তিকের ২.১ শাতাংশ থেকে এবার ৫.৬ শতাংশে উন্নীত হয়েছে।

প্রতিবেদনে আরো জানানো হয় স্যামসাং ২৫ শতাংশ মার্কেট শেয়ার নিজেদের দখলে রেখে ধারাবাহিকভাবে নেতৃত্ব দিচ্ছে। অবশ্য, গত বছরের তৃতীয় প্রান্তিকের ৩৫ শতাংশ থেকে এবার স্যামসাং’র শেয়ার ব্যাপক পতন হয়। অ্যাপলকেও কিছুটা একই সমস্যায় পড়তে হয়।

বিশ্বের অন্যান্য বাজারের মধ্যে ভারতে জিওমি পণ্য দারুনভাবে সফলতা অর্জন করে। কিন্তু সীমিত স্টকের ফলে পুরোপুরি সাড়া ফেলতে পারেনি।

কোরিয়ান নির্মাতা এলজি একই সময়ে ১৬.৮ মিলিয়ন স্মার্টফোন বিক্রি করে বিশ্ব স্মার্টফোন প্রতিযোগিতায় চতুর্থ স্থানে আছে।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।