ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইইউবির শিক্ষার্থীদের মহাখালী আর্থ স্টেশন ভ্রমণ

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ২৪, ২০১১
আইইউবির শিক্ষার্থীদের মহাখালী আর্থ স্টেশন ভ্রমণ

আইইউবির স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কমপিউটার সায়েন্সের শিক্ষার্থীরা ঘুরে আসলো ঢাকার মহাখালীতে অবস্থিত ‘আর্থ স্টেশন’। প্রকৌশল বিভাগের ২৬ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন।

২৪ মার্চ সকালে তাদের অভ্যর্থনা জানান আর্থ স্টেশনের কর্মকর্তরা।

এরপর তারা শিক্ষার্থীদের একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। একটি স্টেশনের পুরো প্রক্রিয়াটি কিভাবে কাজ করে তা এখানে তুলে ধরা হয়।

ফারিহা জুই এ সম্পর্কে বলেন, এতদিন বই পড়ে শুধু শিখেছি। কিন্তু এই প্রথম আমরা স্যাটেলাইটের কাজগুলো নিজের চোখে দেখে অনেক কিছু সম্পর্কে পরিষ্কার ধারণা পেলাম। এমনকি স্যাটেলাইটের  লোকেশন কিভাবে সংযোজন করা হয় এ বিষয়গুলো শিক্ষার্থীদের সামনে তুলে ধরা হয়।

আরেক শিক্ষার্থী ইমরান শাহরিয়ার বলেন, একটি ভয়েস কল কিভাবে ইনকামিং অ্যান্ড আউটগোয়িং হয় তা খুব পরিস্কারভাবে বোঝা গেল। এ অনুভূতি সত্যিই অন্যরকম।

উল্লেখ্য, আর্থ স্টেশনের মোট ৫টি গেটওয়ের মধ্যে ৩টির অবস্থান মহাখালীতে। শিক্ষামূলক এ সফরটির তত্ত্বাবধানে ছিলেন ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড.আবদুর রাজ্জাক, ড. ফিরোজ এবং ড. শাহরিয়ার খান। শিক্ষার্থীদের এ বাস্তব অভিজ্ঞতা কর্মক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে বলে বিভাগীয় অধ্যাপকরা বিশ্বাস করেন।

বাংলাদেশ সময় ১৭০২, মার্চ ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।