ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রিন্টের তুলনায় অনলাইন বিজ্ঞাপন তুঙ্গে

রবাব রসাঁ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১১
প্রিন্টের তুলনায় অনলাইন বিজ্ঞাপন তুঙ্গে

এ বছর ব্রিটেনে অনলাইন বিজ্ঞাপনের পরিমাণ অপ্রত্যাশিতভাবে বেড়েছে। শুধু বেড়েছে বললে ভুল হবে, সৃষ্টি করেছে নতুন ইতিহাস।

গত বছরের তুলনায় আয় বেড়েছে ১৩ গুণ। আর সেই সঙ্গে অতিক্রম করেছে ৪০০ কোটি পাউন্ডের বিশাল গণ্ডি। ইন্টারনেট অ্যাডভারটাইজিং ব্যুরো (আইএবি) এবং পিডব্লুসির হিসাবরকদের গবেষণাপত্রে প্রকাশ, ২০০৯ সালের তুলনায় ২০১০ সালে অনলাইন বিজ্ঞাপন বেড়েছে তিনগুণ। ফলে ব্রিটেনের সব ধরনের বিজ্ঞাপনের চার ভাগের এক ভাগ চলে গেল অনলাইন বিজ্ঞাপনের দখলে।

আইএবির প্রধান নির্বাহী গাই ফিলিপসন জানান, ২০১০ সালে বড় বড় প্রতিষ্ঠানগুলো তাদের বিজ্ঞাপন খরচ বাড়িয়েছে। এতে অনলাইন সংস্থাগুলো সবচেয়ে বেশি লাভ ঘরে তুলেছে।

উল্লেখ্য, গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক ছিল বিজ্ঞাপন প্রতিযোগিতার শীর্ষে। কেননা ব্রিটেনের ইন্টারনেট ব্যবহারকারীদের শতকরা ২৫ ভাগ অনলাইন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যস্ত সময় কাটান। আর তাই বিজ্ঞাপনদাতারা এ সব ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন বার্তা পৌঁছাতে চান।

২০১০ সালে অনলাইন ভিডিও বিজ্ঞাপনের সংখ্যাও হয়েছে দ্বিগুণ। এ থেকে আয় হয় ৫ কোটি ৪০ লাখ পাউন্ড। এদিকে মোবাইল বিজ্ঞাপনের পরিমাণও বেড়েছে সন্তোষজনক হারে। বিপরীতে আশঙ্কাজনক হারে কমছে প্রিন্ট মিডিয়ার বিজ্ঞাপন।

বিজ্ঞাপন বিশেষজ্ঞদের অভিমত, এ ধারা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকবে। ফলে কমে আসবে প্রিন্ট মিডিয়ার বিজ্ঞাপন বাজেট।

বাংলাদেশ সময় ০২২০, মার্চ ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।