ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিআইইউ বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১১ চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১১
ডিআইইউ বিজ্ঞান ও প্রযুক্তি মেলা-২০১১ চলছে

ঢাকা: ‘রোড টু ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানের মধ্য দিয়ে চার দিনব্যাপী ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ডিআইইউ বিজ্ঞান ও প্রযুক্তি মেলা -২০১১’ চলছে। আজ মেলার দ্বিতীয় দিন।

বৃহস্পতিবার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) প্রিন্স প্লাজা ক্যাম্পাসে এ মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য আমেনা বেগম।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা ‘ডিজিটাল বাংলাদেশ’ নিয়ে মানুষের কিছু ভুল ধারণা সম্পর্কে শিক্ষার্থীদের উদ্দেশে সচেতনামূলক বক্তব্য রাখেন।

তারা বলেন, তথ্যের বাহন হবে কম্পিউটার। কাগজ আজকে থাকলেও ভবিষ্যতে হয়তো থাকবে না। ডিজিটাল বাংলাদেশ মানুষের জীবন ধারা বদলে দিয়েছে।

বক্তারা বলেন, ১৯৯৭ সালে একটি মোবাইল কোম্পানির একচেটিয়া বাজারে ভাগ বসাতে আসে আরও তিনটি মোবাইল কোম্পানি।

বর্তমানে দেশে ৬ কোটি ৫১ লাখ মানুষ মোবাইল ফোন ব্যবহার করছে বলে জানান তারা।

মেলার প্রথম সেমিনারে মোস্তফা জব্বার তথ্যচিত্র তুলে ধরে বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের ইস্তেহার আমাদের দেশেই প্রথম নয়। এর আগে ইউ কোরিয়া-২০১১, ইউ জাপান-২০১০, আইএন সিঙ্গাপুর-২০১৫ এবং ই শ্রীলঙ্কা (চলমান) রূপকল্প সফলতার সঙ্গে বাস্তবায়নের লক্ষ্যে ওই দেশগুলো কাজ করে যাচ্ছে। সবচেয়ে আশ্চর্যের কথা হলো, ডিজিটাল বাংলাদেশের পরে যুক্তরাজ্য ‘ডিজিটাল ব্রিটেন’ নামের একটি রূপকল্প হাতে নিয়েছে। ’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিজ্ঞান ও তথ্য যোগাযোগ প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. লুৎফর রহমান, মেলার আহ্বায়ক প্রফেসর ড. গোলাম মাওলা চৌধুরী, রেজিস্ট্রার ড. মোহাম্মদ ফখরে হোসেন প্রমুখ।

বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তফা জব্বার ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা- ২০১১:  ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা’ শীর্ষক মেলার ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

চার দিনব্যাপী এ মেলার বর্ণাঢ্য আয়োজনের মধ্যে রয়েছে প্রোগ্রামিং কন্টেস্ট সাইন্স অলিম্পিয়াড, চার পর্বের সেমিনার, প্রকল্প প্রদর্শনী, মিট দ্য লিডার্স সেশন এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

মেলায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা প্রকল্প উপস্থাপন করছেন। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত।  

এ মেলার আয়োজন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্য যোগাযোগ প্রযুক্তি অনুষদ।

বাংলাদেশ সময় : ১৫০০ ঘণ্টা, মার্চ ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।