ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অড বিট :.

তথ্যের অবাধ প্রচারে গুগল ও ফেসবুক অভিযুক্ত!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
তথ্যের অবাধ প্রচারে গুগল ও ফেসবুক অভিযুক্ত!

ইন্টারনেট বিশ্বের দুই মহাশাসক গুগল আর ফেসবুক আবারও আদালতের সম্মুখীন। এবারের অভিযোগ বেশ গুরুতর।

অনলাইনে একান্ত ব্যক্তিগত তথ্য-উপাত্ত বিক্রির অভিযোগ তুলেছে ফ্রান্সের সর্বোচ্চ আদালত। সূত্র এ তথ্য জানিয়েছে।

অভিযোগের এ তালিকায় ফ্রান্সের ২০টি অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানের নাম আছে। এর মধ্যে বহুল আলোচিত ডেইলিমোশন এবং ইবেও আছে।

এরই মধ্যে ফ্রান্সের অ্যাসোসিয়েশেন অব ইন্টারনেট কমিউনিটি সার্ভিসেস (অ্যাসিক) এ বিষয়টি খতিয়ে দেখছে। অ্যাসিকের প্রধান বেনোইট তাবাকা সংবাদমাধ্যমে জানিয়েছেন, ব্যক্তিতথ্যের উন্মুক্ত প্রচারের কারণে ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে এ সুনির্দিষ্ট অভিযোগ আনা হয়েছে।

গুগল এবং ফেসবুকে নিবন্ধিত অবাধ ব্যক্তিতথ্য ই-কমার্স, অনলাইন ভিডিও মিউজিক এবং ইমেইলভিত্তিক বিপণন কৌশলে ব্যবহার করা হচ্ছে। এতে তথ্য অধিকারের অপব্যবহার করা হচ্ছে বলে আদালতে অভিযোগ করা হয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, ব্যক্তিতথ্য যেমন পুরো নাম, ঠিকানা, টেলিফোন নম্বর এবং ডিজিটাল পাসওয়ার্ড অনলাইন বিপণনকারীদের কাছে সহজলভ্য করছে ফেসবুক এবং গুগল।

এ বিষয়টি দীর্ঘদিন ধরেই আলোচনা আর অভিযোগের দোলাচলে দুলছিল। কিন্তু এ বিষয়টি নিস্পত্তি না হওয়ায় শেষ পর্যন্ত তা ফ্রান্সের আদালতে গিয়ে পৌঁছায়।

এখন দেখার বিষয় এটাই, এবারে গুগল আর ফেসবুক তাদের আত্মকৌশল হিসেবে আদালতের সামনে নিজেদের সাফাই কতটা জোরালো করে উপস্থাপন করতে পারেন।

বাংলাদেশ সময় ১৯৪৪, এপ্রিল ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।