ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলা থেকে ব্রেইলে অনুবাদ করবে সফটওয়্যার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১
বাংলা থেকে ব্রেইলে অনুবাদ করবে সফটওয়্যার

ঢাকা: বাংলায় ব্রেইল পদ্ধতি ব্যবহার আরেকধাপ এগিয়ে গেল । সরাসরি বাংলা থেকে ব্রেইলে অনুবাদ করবে সফটওয়্যার।

এতে দেশে ব্রেইল বইয়ের অভাব কমবে । সেইসাথে ব্রেইল বই সহজলভ্য ও কম ব্যয়ে সবাই পাবে ।

অধ্যাপক ড. সৈয়দ অনোয়ার হোসেনের এই যুগান্তকারী অনুবাদ সফটওয়্যার সারা বিশ্বে বাংলাদেশের মুখ উজ্বল করবে।

মঙ্গলবার ধানমন্ডির ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বাংলাদেশ ইলেকট্রনিক সোসাইটি আয়োজিত ‘বাংলা থেকে ব্রেইলী মেশিনে অনুবাদ : মানবাধিকারের অগ্রযাত্রায় আরো এক ধাপ’ শীর্ষক সেমিনারে এসব তথ্য জানানো হয়।

বাংলাদেশ ইলেকট্রনিক সোসাইটির সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আমিনুল ইসলাম।

অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার মো. ফখরে হোসেন, বাংলাদেশ ইলেকট্রনিক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড.ফজলুল হক, বিভিন্ন এনজিও প্রতিনিধি, গবেষকরা।
 
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ অনোয়ার হোসেন ।

তিনি তার প্রবন্ধে জানান, স্বাভাবিক মানুষের জন্য লেখা বই দৃষ্টি প্রতিবন্ধীরা পড়তে পারে না। এজন্য প্রয়োজন ডিজিটাল বই, যার মাধ্যমে দৃষ্টি বা শ্রবণপ্রতিবন্ধীরা এসব শুনতে ও দেখতে পারবে।

তাদের যদি তথ্যপ্রযুক্তির সহায়তা দেওয়া হয়, তবে পরনির্ভরশীলতা অনেকাংশে কমে আসবে। আমাদের দেশে সবার জন্য শিক্ষার কথা বলা হয়, কিন্তু প্রতিবন্ধীদের একটা বড় অংশ তা থেকে বঞ্চিত হচ্ছে বলে তিনি উল্লেখ করেন ।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।