ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যাকারদের এবারের লক্ষ্য মোবাইল এবং সামাজিক সাইট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১১
হ্যাকারদের এবারের লক্ষ্য মোবাইল এবং সামাজিক সাইট

অনলাইন অপরাধীদের এবারের আক্রমণের লক্ষ্য স্মার্টফোন এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলো। ইন্টারনেট নিরাপত্তা সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা এমন তথ্যই দিয়েছেন।



নিরাপত্তা প্রতিষ্ঠান সিমেনটেকের ভাষ্যমতে, অনলাইনে অপরাধজনিত কোড ব্যবস্থাপনার সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোকে উপর নজরদারি বাড়ানো হয়েছে।

এ মুহূর্তে টুইটার, ফেসবুক এবং গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম এবং অ্যানড্রইড ব্যবহারকারীরা তথ্যগত হুমকির সম্মুখীন।

এখন অনলাইনে বিদ্যমান অন্য সব অপরাধের সঙ্গে তুলনা করলে আক্রমণের সংখ্যা কম। এর মধ্যে ইমেইল ফিশিংও অন্তর্ভূক্ত আছে।

সিমেনটেক সূত্র মতে, মোবাইল ফোন অপারেটিং সিস্টেমে গত ২০০৯ সালে ১১৫টি এবং ২০১০ সালে ১৬৩টি আক্রমণের ঘটনা ঘটেছে।

এসব ঘটনার মধ্যে নিরাপত্তা সংস্থা যেসব আক্রমণের ফাদ খুঁজে পেয়েছে তার একটি আ্যানড্রইডভিত্তিক হ্যান্ডসেট। এ সেটগুলোতে ক্ষতিকর সফটওয়্যারের ব্যবহার করা হয়। এ মুহূর্তে অপরাধীদের লক্ষ্য স্মার্টফোন হ্যাক। এটি হ্যাকারদের অর্থনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার অন্যতম কৌশল।

ন্যূনতম ছয়টি ভিন্ন ধরনের মেলওয়্যারের সুকৌশলী দল অনৈতিক হস্তক্ষেপ এবং গোপন প্রযুক্তির অপপ্রয়োগ করে। এটি প্রথম চীনের অনলাইন ডাউনলোড সার্ভিসে প্রেরণ করা হয়।

সিমেনটেক সিকিউরিটি অপারেটিং ম্যানেজার ওরলা কক্স জানান, এ মুহূর্তে এ বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। ফলে ব্যবহারকারীরা টোল নম্বরে ডায়াল করে মেসেজ অপশনের মাধ্যমে অপরাধ সম্পর্কে অবগত হতে পারবেন।

এছাড়াও বেশ কিছু মেলওয়্যারের লক্ষ্য ছিল আইফোন। তবে অ্যাপল নিরাপত্তাসংশ্লিষ্ট নতুন কিছু অ্যাপলিকেশন পুনরায় পর্যবেক্ষণ করছে। তাদেও ভাষ্যমতে, কঠিন সব অনলাইন আক্রমণের কৌশল থেকে অ্যাপল পণ্য থাকবে সুরক্ষিত।

অন্যদিকে ফেসবুক অ্যাপলিকেশনের ব্যক্তিগত তথ্য নিরাপত্তায় আক্রমণ প্রতিরোধের পূর্ণ সামর্থ্য আছে বলে সূত্রে জানানো হয়।

বাংলাদেশ সময় ২১০৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।