ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার সূচনা

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০১১
সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার সূচনা

ডি.নেটে এবং সিটি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে তৃতীয়বারের মতো শুরু হলো ‘সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস’ প্রতিযোগিতা। আয়োজক সূত্র এ তথ্য জানিয়েছে।



অনানুষ্ঠানিকভাবে তৃতীয় সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার উদ্বোধন করেন ডি.নেটের নির্বাহী পরিচালক ড. অনন্য রায়হান এবং সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিটি কান্ট্রি অফিসার রাশেদ মাকসুদ।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিযোগিতার অন্যতম সহযোগী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) জ্যেষ্ঠ সহসভাপতি ফাহিম মাশরুর।

উল্লেখ্য, ২০০৯ এবং ২০১০ সালে আয়োজিত প্রথম ও দ্বিতীয় সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার মত এবারের উদ্যোগও আলোচিত হবে বলে আয়োজকদের প্রত্যাশা।

তৃতীয় সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার অন্যতম উদ্দেশ্য হচ্ছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের মেধা বিকাশের মাধ্যমে ভবিষ্যৎ নেতৃত্ব তৈরি করা। এ প্রতিযোগিতায় অংশগ্রহণের ফলে শিক্ষার্থীরা তাদের অর্জিত জ্ঞানকে বাস্তবে ব্যবহারের সুযোগ পাবেন। উল্লেখ্য, প্রতিযোগিতাটি প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় মোট তিনটি পর্বে বিভক্ত করা হয়েছে।

সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এ প্রতিযোগিতায় সরাসরি অংশগ্রহণ করতে পারবেন। এ প্রতিযোগিতায় অংশ নিতে প্রতিটি দলে পাঁচজন করে সদস্য থাকতে হবে। বিশ্ববিদ্যালয় পর্যায়ের দু’জন আইটি, দু’জন ব্যবসা প্রশাসন বিভাগের ছাত্র এবং একজন ফ্যাকাল্টি মেম্বারের সমন্বয়ে দল গঠন করতে হবে।

এ প্রতিযোগিতায় বিজয়ী দল পাবে তিন হাজার ইউএস ডলার। দ্বিতীয় রানার আপ পাবে যথাক্রমে দুই হাজার এবং এক হাজার ইউএস ডলার এবং চতুর্থ এবং পঞ্চম দল পাবেন ৫০০ ইউএস ডলার।

প্রতিযোগিতায় অংশ নিতে আগামী ৫ মে এর মধ্যে নিবন্ধিত হতে হবে। প্রতিযোগিতা সম্পর্কে জানতে http://cficc.dnet.org.bd এ ঠিকানায় লগইন করতে হবে। ইমেইলের মাধ্যমেও প্রতিযোগিতা সম্পর্কে তথ্য পাওয়া যাবে। আগ্রহীরা [email protected] এ ঠিকানায় ইমেইল করলে ফিরতি মেইলে বিস্তারিত তথ্য পাবেন।

সিটি ফাউন্ডেশনের সহযোগিতায় ২০০৯ এবং ২০১০ সালে বাংলাদেশে এ প্রতিযোগিতা আয়োজন করা হয়। সেখানে প্রথম সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতায় ২০টি বিশ্ববিদ্যালয় থেকে ৫৪টি দল অংশ নেয়।

অন্যদিকে দ্বিতীয় সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতায় ২০টি বিশ্ববিদ্যালয় থেকে ৫৩টি দল অংশগ্রহণ করে।

প্রথম সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতায় বিজয়ী হয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস (ইউল্যাব)। আর দ্বিতীয়বার প্রতিযোগিতায় বিজয়ী হয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ)।

বাংলাদেশ সময় ১৭৫৮, এপ্রিল ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।