ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঐতিহাসিক পিসি ‘কমোডোর৬৪’ আবারও ফিরে আসছে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১১
ঐতিহাসিক পিসি ‘কমোডোর৬৪’ আবারও ফিরে আসছে

কমপিউটার ইতিহাসে ‘কমোডোর ৬৪’ আজও স্বর্ণখচিত। সেকেলে সে কমপিউটারকে ইতিহাসপ্রেমীদের কাছে আবারও উপস্থাপন করার উদ্যোগ নেওয়া হয়েছে।



উল্লেখ্য, ১৯৮০ সালের গণনাভিত্তিক যন্ত্রের মধ্যে এটি ছিল যুগান্তকারী পণ্য। ফলে পুরনো প্রযুক্তিপ্রেমীদের চাহিদা মেটাতে আবারও সামনে আসছে এ পণ্যটি।

কমোডোর৬৪ হোম কমপিউটারে কমপিউটিংয়ের সম্ভাব্য সব কার্যক্রম, বিনোদনভিত্তিক কাসিক ভিডিও গেম যেমন এলিট এবং ইন্টারন্যাশনাল ক্যারাটের সঙ্গে এ প্রজন্মের পরিচয় ঘটে।

এ মুহূর্তে এর মানোন্নয়ন করে উইন্ডোজ অপারেটিং নিয়ন্ত্রিত কমপিউটারে চালু করা হচ্ছে। তবে কমোডোর৬৪ পণ্যের বহিরাবরণ ঠিক আগের মতোই আছে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের কমোডোরের নতুন প্রতিষ্ঠান এ প্রযুক্তি নির্মাণের দায়িত্ব নিয়েছে।

আধুনিক সংস্করণের এ প্রযুক্তির ফিচারগুলোর মধ্যে আছে ১.৮ গিগাহার্টজের ডুয়াল কোর ইন্টেলের এটম ডি৫২৫ প্রসেসর এবং ২ গিগাবাইট র‌্যাম। ইমুলেটর সফটওয়্যার মাধ্যমে এটি প্রকাশ পাবে। যা আগের কমোডোর৬৪ এর কাজগুলো সমর্থন করবে।

আগে এর হার্ডওয়্যার পরিচালনায় ছিল ১ মেগাহার্টজের ৬৫০২ সিরিজের প্রসেসর। ৬৪ কেবি মেমোরির র‌্যাম এবং ডাটা সংরণে ছিল ক্যাসেট টেপ এবং ফপি ডিস্ক।

এ মুহূর্তে অনুরুপ এ প্রযুক্তি পণ্যে আছে ইউএসবি পোর্ট, ওয়াইফাই নেটওয়ার্ক, মাল্টিফরম্যাট মেমোরি কার্ড রিডার এবং অপশনাল ব্লুরে ড্রাইভ।

সূত্র মতে, এর অস্তিত্ব অবিকল ছিল। আর এ সূত্রেই পুন:গঠনে এর আদি রুপটি দেওয়া সম্ভব হচ্ছে।

উল্লেখ্য, মানোন্নয়নকৃত এ প্রযুক্তি পণ্যটি ক্রয়ে এখন ৩৬০ পাউন্ড ব্যয় করতে হবে। আগামী মে কিংবা জুন মাসের মধ্যে কমোডোর৬৪ প্রকাশ হবে। এটি বাজারজাত করা হবে এ বছরের শেষদিকে।

বাংলাদেশ সময় ২১৪২, এপ্রিল ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।