ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হট বিটস :.

ইরানে কমিপউটার ভাইরাস ছড়ানোয় যুক্তরাষ্ট্র অভিযুক্ত

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১১
ইরানে কমিপউটার ভাইরাস ছড়ানোয় যুক্তরাষ্ট্র অভিযুক্ত

যুক্তরাষ্ট্র আর ইরানের মধ্যে পারমাণবিক শক্তির লড়াই চলছে দীর্ঘদিন ধরেই। এ লড়াইয়ে নতুন ঘি ঢেলেছে ‘স্টাক্সনেট’ নামে এক আগন্তুক ভাইরাস।



এ উদ্দেশ্যপ্রণোদিত ভাইরাস ছড়ানোয় ইরানের উচ্চপর্যায় থেকে এরই মধ্যে যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করা হয়েছে।

উল্লেখ্য, ইরানের পারমাণবিক শক্তির গোপন দলিল হাতিয়ে নিতেই যুক্তারাষ্ট্র সুকৌশলে এ ভাইরাস ছড়িয়েছে বলে ইরানের সামরিক সূত্রে জানানো হয়েছে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরেও এ ধরনের ভাইরাস ছড়িয়ে পড়লে ইরান এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কে ফাটল তৈরি হয়।

ইরানের সামরিক বিভাগের প্রধান গোলাম রেজা জলিল জানান, বিভ্রান্ত ছড়িয়ে তথ্য হাতিয়ে নেওয়ার উদ্দেশ্যেই স্টাক্সনেট নামে এ ভাইরাসের আর্বিভাব।

ইরানের পারমাণবিক উন্নয়নে গতিপ্রকৃতি আর কারিগরি ফমূর্লা উদ্ভাবনে মরিয়া হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। এমন অভিযোগ ইরান দীর্ঘদিন ধরেই করে আসছে। তবে ভাইরাস ছড়ানো এ ঘটনা নতুন করে দেশ দুটির মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরও জটিল করে তুলবে বলে বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন।

এ ভাইরাসে ইরানের বহু কমপিউটার আক্রান্ত হয়েছে। সবচে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে ল্যাপটপ ব্যবহারকারীরা। তবে এ ভাইরাস প্রতিহত করতে ইরান এরই মধ্যে অ্যান্টিকোড ব্যবহারের পরামর্শ দিয়েছে।

বাংলাদেশ সময় ১৭২৬, এপ্রিল ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।