ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইনসাইড :

ফুকুশিমায় পারমাণবিক তেজস্ক্রিয়তা পরিমাপ করছে রোবট!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১১
ফুকুশিমায় পারমাণবিক তেজস্ক্রিয়তা পরিমাপ করছে রোবট!

ভূমিকম্পের কারণে বিস্ফোরিত জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র থেকে এখনও ভয়াবহভাবে তেজস্ক্রিয়তা ছড়াচ্ছে। এ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নিয়ন্ত্রণ করছে টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো)।



এরই মধ্যে টেপকো সূত্র জানিয়েছে, আগামী নয় মাসের মধ্যে চুল্লিগুলোকে ঠান্ডা করার বৃহৎ পরিকল্পনা নেওয়া হয়েছে। এ উদ্যোগ সফল করতে রোবোপ্রযুক্তি ব্যবহার করার কৌশলগত পরিকল্পনা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নির্মিত ‘টেলন’ নামের রোবট এ চুল্লি পর্যবেক্ষণে সার্বক্ষণিক সহায়তা করছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংশের পর পর্যবেক্ষণে টেলন সফলভাবে নিরীক্ষকদের তথ্য-উপাত্ত বিশ্লেষণে কারিগরি সহায়তা করেছে।

টেপকোর মতে, সুনামি ও ভূমিকম্পের আঘাতে ছয় চুল্লির ফুকুশিমা দেইচি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ। ফলে শীতাতপ ব্যবস্থা বিকল হয়ে পড়ে। এরপর থেকে পারমাণবিক কেন্দ্রটি থেকে তেজস্ক্রিয়তার আরও মাত্রা বাড়তে থাকে।

টেপকোর চেয়ারম্যান তিসুনেহিশা কাতসুমাতা জানান, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক প্রযুক্তির রোবটগুলো পারমাণবিক কেন্দ্রটির তেজস্ক্রিয়তার পরিমাপে কাজ করছে। নিয়মিত বিরতিতে তাৎক্ষণিক তথ্যও প্রেরণ করছে। ফলে প্রত্যাশার চেয়ে দ্রুত সময়ে এ সমস্যা সমাধান করা সম্ভব হবে।

টেপকোর কারিগরি বিভাগ সূত্র জানিয়েছে, চুল্লিগুলোতে নাইট্রোজেনের মাধ্যমে হাইড্রোজেন বিস্ফোরণ নিয়ন্ত্রণে রোবটগুলোর মাধ্যমে তথ্য নেওয়া হচ্ছে।

এছাড়াও কোথায় এবং কোন অবস্থায় পানি ছড়িয়ে দিলে তেজস্ক্রিয়তা দ্রুত কমবে এ বিষয়েও কারিগরি প্রকৌশলীরা রোবটগুলোর কাছ থেকে তথ্যগত সাহায্য পাচ্ছেন।

বাংলাদেশ সময় ২২২৮, এপ্রিল ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।