ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সময়ের স্মার্ট অডিও ভিজ্যুয়াল ক্যারিয়ার প্রোফাইল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
সময়ের স্মার্ট অডিও ভিজ্যুয়াল ক্যারিয়ার প্রোফাইল

জীবনবৃত্তান্ত, কারিকিউলাম ভিটা, সিভি এরপর আসে রেজুমে। এসব কিছু ছাপিয়ে এখন এসেছে ‘ডিজিটাল সিভি’র সময়।

বাংলাদেশে এ সিভি তৈরির প্রতিষ্ঠানিক উদ্যোগ নিয়ে যাত্রা শুরু করতে যাচ্ছে ‘304’ নামক প্রতিষ্ঠান।

এ উদ্যোগ সম্পর্কে জানতে এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও ডিজিটাল সিভির মূল পরিকল্পক প্রদীপ ভট্টাচার্য্যর একান্ত সাক্ষাৎকার নিয়েছেন বাংলানিউজের আইসিটি এডিটর সাব্বিন হাসান

বায়োডেটা, জীবনবৃত্তান্ত কিংবা কারিকুলাম ভিসা একটা মানুষ সম্পর্কে পরিপূর্ণ ধারণা দিতে পারেনা। তাই প্রকৃতভাবে জানতে হলে শারীরিক উপস্থিতি মূখ্য সঞ্চালক হিসেবে কাজ করে। এর ফলে সাক্ষাৎকারের উদ্দেশ্য চাকরির জন্য আবদেনপ্রার্থীকে আবারও ইন্টারভিউ বোর্ডে উপস্থিত হতে হয়।

ডিজিটাল অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও একজন আবেদনপ্রার্থীর সম্পর্কে যাচাইকারীদের নিশ্চিত ধারণা দিতে পারে। এ অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিওতে একজন আগ্রহী প্রার্থী তার নিজের অতীতের অর্জন, বর্তমান অবস্থান এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে পূর্ণ তথ্যচিত্র উপস্থাপন করেন।

আবেদনকারী কিংবা আগ্রহী প্রার্থীর ব্যক্তিত্ব, কণ্ঠস্বর, উচ্চারণের স্টাইল, বাহ্যিক সৌন্দর্য্য সবকিছুই শিল্পসম্মতভাবে তুলে ধরবে এ পোর্টফোলিও। এ ডিজিটাল সিভির মাধ্যমে প্রার্থী নিজেই নিজেকে প্রেজেন্ট করবেন স্বতস্ফুর্তভাবে।

এ অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিওর মাধ্যমে ইন্টারভিউ বোর্ডের সামনে জড়তার বিপরীতে প্রার্থীর অপ্রকাশিত প্রতিভার পূর্ণাঙ্গ প্রকাশ ঘটাবে।

ডিজিটাল সিভি তৈরির এ নির্মাতাপ্রতিষ্ঠানের নাম ‘304’। অভিনব এ নামকরণ প্রসঙ্গে এ প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, সময় দ্রুতই বদলাচ্ছে। মানুষ ক্রমেই ডিজিটাল হয়ে উঠছে। আধুনিক জীবনে সময় এবং খরচ দুটোই খুব গুরুত্বপূর্ণ বলে মানুষ এ ডিজিটাল জীবনে অভ্যস্ত হয়ে উঠছে।

ক্যারিয়ার গড়তে এ ডিজিটাল সিভি কতটা সহায়ক প্রশ্নে প্রদীপ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, এ সময়ের তরুণ প্রজন্ম ক্যারিয়ার সম্পর্কে খুব সচেতন। এমনকি তারা গতানুগতিক পেশার বাইরে গিয়ে নিত্যনতুন, আকর্ষণীয় এবং চ্যালেঞ্জিং পেশার প্রতি আগ্রহী হয়ে উঠছে।

এরই মধ্যে করপোরেট সংস্কৃতিতেও এ ডিজিটাল সিভি নিয়ে আধুনিক হওয়ার প্রতিযোগিতা কমবেশি সবার নজরে এসেছে। তারা এ ডিজিটাল সিভির ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে।

নিত্যনতুন এবং চ্যালেঞ্জিং পেশায় ক্যারিয়ার গড়তে এ ডিজিটাল সিভি কিভাবে একজন প্রার্থীকে সহায়তা করবে-এ প্রশ্নে প্রদীপ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, সামনের সময়টা আরও বেশি চ্যালেঞ্জিং। আরও বেশি আধুনিক। আর এ জন্যই সামনের ডিজিটাল সময়ে অত্যাধুনিক এ সিভির বাজার চাহিদা তৈরি হচ্ছে।

এ মুহূর্তে দেশের করপোরেট অঙ্গণে এ ডিজিটাল সিভির গ্রহণযোগ্যতার প্রশ্নে প্রদীপ ভট্টাচার্য্য বাংলানিউজকে বলেন, এরই মধ্যে কতগুলো করপোটের হাউজ এ সিভির পূর্ণাঙ্গ সংস্করণ দেখেছেন। তারা এ অভিনব উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। ফলে ভবিষ্যৎ করপোরেট চাকরিতে এ সিভির প্রয়োজনীতা ও গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে।

প্রার্থীদের শিল্পসম্মত, গুণগত এবং স্বতস্ফুর্ত প্রেজেন্ট করবে অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও। আগ্রহী প্রার্থীর পোশাক, হেয়ার স্টাইল, উচ্চারণ, মেকআপ, এক্সপ্রেশনসহ সবকিছুই নীবিড়ভাবে পর্যবেক্ষণ করে প্রার্থীর মধ্যে লুকিয়ে থাকা প্রতিভা ফুটিয়ে তুলবে এ পোর্টফোলিও।

অভূতপূর্ব নতুন রুপে নিজেকে খুঁজে পাবেন প্রতিটি ডিজিটাল সিভি প্রার্থী। এ সিভির মাধ্যমে বিভিন্ন শ্রেণীপেশার নিয়োগকারী কমকর্তারা প্রার্থী সম্পর্কে দ্রুত এবং সুস্পষ্ট ধারণা পাবেন।
 
অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও!
ইন্টারভিউ বোর্ডের সামনে খুব কম প্রার্থীই নার্ভাস হন না। এ নার্ভাসনেস প্রার্থীর সঠিক আত্মপ্রকাশের পথে বাঁধার সৃষ্টি করে। ফলে প্রার্থী সাফল্যের দ্বাড়প্রান্তে পৌঁছেও জীবনের অনেক সুবর্ণ সুযোগ হারান।

বায়োডেটা কিংবা ফটোসেশন এসব কোনো কিছুই প্রার্থীর ব্যক্তিত্বের আত্মপ্রকাশের জন্য যথেষ্ট নয়। প্রাথমিক ধারণা মাত্র। অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও প্রার্থীর যোগ্যতা, ব্যক্তিত্ব এবং সৌন্দর্য্য প্রকাশের সর্বাধুনিক ডিজিটাল পদ্ধতি।

একজন প্রার্থীর একান্তে লুকিয়ে থাকা সুপ্ত প্রতিভা এবং অব্যক্ত সব তথ্যচিত্র নিয়ে শৈল্পিক উপস্থাপনা তুলে ধরবে এ ভিজ্যুয়াল পোর্টফোলিও।

এ অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিওতে থাকবে আগ্রহীর মোশন সিভি, স্টিল ফটোসেশন, ভিডিও সেশন, ভয়েস টেস্ট এবং স্ক্রিন টেস্টসহ নিজের পজেটিভ শারীরিক উপস্থাপনা। এক কথায় অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও আবদেনপ্রার্থীর নিজের তৈরি এবং আজীবন সংগ্রহযোগ্য একটি ভিজ্যুয়াল সিভি হবে।

একজন ডিজিটাল সিভি প্রার্থী অন্য আর দশজন প্রার্থীর তুলনায় সহজেই নিজেকে আলাদা করে উপস্থাপন করে তুলতে পারবেন। নতুন এ ডিজিটাল সিভি যে কোনো আবেদনপ্রার্থীর আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দেবে।

ডিজিটাল সিভি তৈরির সুদক্ষ গ্রুমিং দল প্রার্থীর কথা বলার স্টাইল, উচ্চারণ, হেয়ার স্টাইল, পোশাক নির্বাচন, মেকআপ সবদিকের যত্ন নিয়ে নতুন অবয়ব উপহার দেবে। এ অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিওর মাধ্যমে আবেদনপ্রার্থী নিজেকে নতুন রুপে আবিষ্কার করবেন।

অডিও-ভিডিও প্রোফাইল :.
মডেলিং কিংবা অভিনয়ে আগ্রহীরা ফটোসেশন করে জমা দেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে। এ প্রফেশনে নির্বাচকদের অনেক সময় খুব দ্রুত সিদ্ধান্ত নিতে হয়। তাই প্রার্থীর ভয়েজ বা ভিজ্যুয়াল এক্সপ্রেশন সম্পর্কে নিশ্চিত না থাকার কারণে অনেক যোগ্য প্রার্থীই প্রাথমিকভাবেই বাদ পড়ে যান।

অনেক সময় প্রাথমিকভাবে নির্বাচিত হলে নির্বাচকরা আবারও স্ক্রিন টেস্ট, ভয়েজ টেস্টের জন্য ভিডিও সেশন করে সময়ক্ষেপণ করেন। ফলে এ পেশার প্রার্থীদের অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও করা থাকলে নির্বাচকরা খুব সহজে এবং দ্রুত যোগ্য প্রার্থীকে নির্বাচিত করতে পারবেন।

ডিজিটাল সিভির সুবিধা :.
এ পোর্টফোলিও চাকরি প্রার্থীদের জন্য ব্যক্তিত্ব প্রকাশে সহায়ক। যা সাধারণ সিভিতে ফুটিয়ে তোলা প্রায় অসম্ভব। ডিজিটাল সিভিতে অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিওর সঙ্গে প্রচলিত সিভির আধুনিক সংস্করণ প্রিন্ট সংস্করণ যুক্ত করা হবে।

এছাড়া মডেলিংয়ে আগ্রহীদের আলাদাভাবে ফটো সেশন করতে হবে না। অভিনয়, উপস্থাপনা, নিউজ প্রেজেন্টেশন এবং বিজ্ঞাপনে কাজ করতে আগ্রহীদের স্ক্রিন টেস্ট এবং ভয়েজ টেস্টেরও প্রয়োজন পড়বে না। অর্থাৎ বাড়তি কোনো অডিশনের প্রয়োজন হবে না।

উল্লেখ্য, পারসোনাল অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও প্রার্থীর পূর্ণাঙ্গ ভিডিও সেশন। এই ডিজিটাল সিভির সাথে বোনাস হিসেবে থাকবে প্রার্থীর ফটোসেশন।

আগ্রহী প্রার্থীরা ইউটিউব, টুইটার এবং ফেসবুকে ‘অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও’ খুব সহজেই আপলোড করতে পারবেন। ফলে দ্রুতই প্রার্থীর পরিচিতি ছড়িয়ে পড়বে বিশ্বব্যাপী।

জব সাইটে যারা সিভি সাবমিট করবেন তারা প্রচলিত সিভির ডিজিটাল সংস্করণও সাবমিট করতে পারবেন। আর প্রয়োজনে খুব সহজে অডিও ভিজ্যুয়াল পোর্টফোলিও আপডেট করে নেওয়া যাবে।

ডিজিটাল সিভির ধরণ :.
প্রার্থীর প্রয়োজন অনুসারে ডিজিটাল সিভি কয়েক ধরনের হয়। এর মধ্যে পারসোনাল সিভি, মডেল প্রোফাইল, গায়ক, অভিনেতা, সংবাদউপস্থাপক, এক্সিকিউটিভ প্রোফাইল, মার্কেটিং এবং ডিজিটাল করপোরেট প্রোফাইল।

ডিজিটাল সিভি তৈরিতে আগ্রহীরা প্রয়োজনে www.filmyourself.net এ সাইট ভিজিট করতে পারবেন। আর কথা বলতে আছে হ্যালো: ০১৯১৭ ৭০৪৪০৪।

বাংলাদেশ সময় ১৯৫৮, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।