ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অড বিট :

অ্যাপল ডিজাইন নকল করায় স্যামসাং অভিযুক্ত!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১১
অ্যাপল ডিজাইন নকল করায় স্যামসাং অভিযুক্ত!

বিশ্বজুড়ে প্রযুক্তি মহারথীদের পণ্য উদ্ভাবনের লড়াইটা থেকে থেকে ভালোই জমে উঠে। তবে শেষ পর্যন্ত এর সুফল প্রযুক্তিপণ্য ভোক্তাদের কল্যাণেই বরাদ্দ হয়।

এ ধারাবাহিকতায় অ্যাপল এবার তীর ছুঁড়লো স্যামসাং এর উদ্দেশ্য।

সময়টা এখন স্মার্টফোন আর ট্যাবলেট পিসি নিয়ন্ত্রণে। এরই মধ্যে এ দুটি পণ্য নিয়ে বিশ্বের প্রথম সারির সব নির্মাতাপ্রতিষ্ঠান রীতিমতো নির্মাণ যুদ্ধে অবতীর্ণ হয়েছে।

অ্যাপল আর স্যামসাংকে নিয়ে সৃষ্ট নতুন পেটেন্ট লড়াই হালচিত্রের বাস্তব প্রতিফলন। অ্যাপল অভিযোগ করেছে, স্যামসাং তাদের অবমুক্ত স্মার্টফোন ‘গ্যালাক্সিএস’ এবং ট্যাবলেট পিসি ‘গ্যালাক্সি ট্যাব’ ডিজাইনে যথাক্রমে অ্যাপলের আইফোন এবং আইপ্যাড মডেলকে পুরোপুরি নকল করেছে।

এর ফলে স্যামসাং পেটেন্ট আইন ভঙ্গ করেছে বলে আদালতে অভিযোগ তুলেছে অ্যাপল। অ্যাপলের এক মুখপাত্র জানিয়েছেন, এ ধরণের অনুকরণ অসুস্থ প্রতিযোগিতার ইঙ্গিত। সুপরিচিতি কোনো প্রতিষ্ঠানের কাছে এমন কৌশলগত অনুকরণ অপ্রত্যাশিত।

উল্লেখ্য, অ্যাপল পণ্য নির্মাণে স্যামসাং ক্ষুদ্র পণ্য সরবরাহকারী হিসেবে কাজ করছে। আইফোন, আইপ্যাড এবং অ্যাপল টিভি তৈরিতে ব্যবহৃত এ4 এবং এ5 মানের ক্ষুদ্র প্রসেসর স্যামসাং এর কাছ থেকেই নিয়েছে অ্যাপল।

সুতরাং সহউৎপাদক হিসেবে স্যামসাং এর কাছে এমন আচরণ মোটেও প্রত্যাশিত নয়। প্রত্যেক নির্মাতাকেই তার পেটেন্ট আইনের প্রতি শ্রদ্ধাশীল হওয়া উচিত।

এরই মধ্যে প্রযুক্তিপণ্য কারিগরদের পেটেন্ট লড়াইয়ের অনেকগুলো নজির স্থাপিত হয়েছে। এর মধ্যে ২০০৯ সালে নকিয়া অভিযোগ করে অ্যাপলের বিরুদ্ধে।

এ বছর এইচটিসির বিরুদ্ধে অভিযোগ তোলে অ্যাপল। আর অ্যানড্রইড অপারেটিং সিস্টেম নিয়ে মাইক্রোসফট আর গুগলের লড়াইটা প্রযুক্তি ভোক্তা কমবেশি সবারই জানা।

এবারে অ্যাপল তার সুস্পষ্ট অভিযোগে জানিয়েছে, স্যামসাং শুধু তাদের পণ্যের ডিজাইন নয়, হার্ডওয়্যার এবং সফটওয়্যারও পুরোদমে কপি করছে। ফলে অসুস্থ প্রতিদ্বন্দ্বীতার আবহ তৈরি হয়েছে।

প্রযুক্তিপণ্য বিশ্লেষকদের ভাষ্যমতে, এবারের পেটেন্ট লড়াইয়ের মধ্যে সুস্থ ধারার নির্মাণ প্রতিযোগিতার আবহ তৈরি হতে পারে। এ শিল্পের পেটেন্ট নীতির প্রতি সবার আবারও শ্রদ্ধাশীল হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।              

বাংলাদেশ সময় ২১৩৪, এপ্রিল ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।