ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফ্লপ বিট :.

কারিগরি দূর্বলতায় জনপ্রিয়তা হারাচ্ছে ইয়াহু!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, এপ্রিল ২০, ২০১১
কারিগরি দূর্বলতায় জনপ্রিয়তা হারাচ্ছে ইয়াহু!

ইয়াহু বিশ্বব্যাপী তার জনপ্রিয়তা হারাতে বসেছে। নতুন ব্যবসায়িক তথ্য এ কথাই বলছে।

এ অবস্থা স্বীকার করেছেন খোদ ইয়াহুর প্রধান নির্বাহী ক্যারোল বার্টজ।

এ অবস্থার জন্য সুস্পষ্টভাবেই ক্যারোল তার কারিগরি সহযোগী মাইক্রোসফটের দূর্বলতাকে দায়ী করলেন। এরই মধ্যে ইয়াহু গত বছরের তুলনায় শতকরা ২৮ ভাগ লাভ হারিয়েছে।

এ অবস্থার জন্য ইয়াহুর সঙ্গে যুক্ত মাইক্রোসফট সার্চ প্রযুক্তিকে তিনি কারণ হিসেবে চিহ্নিত করেন। সার্চের দ্রুততার প্রশ্নে গুগল অনেক এগিয়ে। কিন্তু ইয়াহুর ভোক্তারা এ সেবা থেকে অনেকটাই মুখ ফিরিয়ে নিচ্ছে। আর এ কারণেই ইয়াহুর লাভের অঙ্কের সংখ্যা কমতে শুরু করেছে।

এ বছরের গত তিন মাসে ইয়াহু ২২ কোটি ৩০ লাখ ডলার লাভ করেছে। উল্লেখ্য, ২০১০ সালের শেষ তিন মাসে এ লাভের পরিমাণ ছিল ৩১ কোটি ডলার।

তবে এ অবস্থা সামাল দিয়ে ক্ষতি কাটিয়ে উঠতে অচিরেই বেশ কিছু উদ্যোগ নেওয়া হচ্ছে বলে প্রধান নির্বাহী ক্যারোল বার্টজ সাংবাদিক সম্মেলনে উল্লেখ করেন।

যদিও মাত্র কিছুদিন আগে তিনি বলেছিলেন, ২০১১ সালের মধ্যভাগেই লাভের এ পতন কাটিয়ে ওঠা সম্ভব হবে। কিন্তু ইয়াহু সার্চ সেবায় মাইক্রোসফটের সঙ্গে পুরো ২০১১ সালের জন্য চুক্তিবদ্ধ হয়েছে। ফলে এ অবস্থায় উন্নতি করতে হলে মাইক্রোসফটকেও আরও তৎপর হতে হবে।

এ কারণেই ক্যারোল এ বছরের শেষভাগে এ খরা কাটিয়ে উঠতে পারবেন বলে জানিয়েছেন। ক্যারোল জানান, এ মুহূর্তে ইয়াহু তার ব্যবসায়িক অবস্থার উন্নয়নে সঠিক পথেই এগুচ্ছে। ফলে ইয়াহু তাদের প্রত্যাশিত লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে।

উল্লেখ্য, দু’বছর আগে ক্যারোল বার্টজকে ইয়াহুর প্রধান নির্বাহীর দায়িত্ব দেওয়া হয়। ইয়াহুর বাজার সম্প্রসারণ এবং ভাগ্যোন্নয়নে ক্যারোলকে এ দায়িত্ব দেন ইয়াহুর ব্যবস্থাপনা কমিটি।

বাংলাদেশ সময় ১৯৪৮, এপ্রিল ২০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।