ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ফ্লিকারে ব্রিটিশ রাজ পরিবারের ঐতিহাসিক ছবি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০
ফ্লিকারে ব্রিটিশ রাজ পরিবারের ঐতিহাসিক ছবি

বিখ্যাত ফটো শেয়ারিং সাইট ‘ফ্লিকার’-এ ব্রিটিশ রাজ পরিবারও এবার অ্যাকাউন্ট খুলেছে। খোদ বাকিংহ্যাম প্যালেস গত ২৫ জুলাই এ তথ্য প্রকাশ করেছে।

যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতেই এ উদ্যোগ নিয়েছে রাজ পরিবার।

বিনামূল্যে প্রবেশের সুবিধাযুক্ত এ সাইটে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রায় ৬০০ ছবি আপলোড করা আছে। এতে রানির বাগদান, বাকিংহ্যাম প্রাসাদের  ছবি আর রাজ পরিবারের সদস্যদের ছবি সংরক্ষিত আছে। উল্লেখ্য, অ্যকাউন্টটি হালনাগাদের কাজ নিয়মিত চলছে।

কী নেই সেখানে! শিরোনাম এবং ক্যাপশনসহ এসব ছবির মধ্যে আছে রানি এবং তার সন্তানদের ছেলেবেলার ছবি, সৈন্য সমাবেশে প্রিন্স চার্লস, রাজ পরিবারের সদস্যদের আনুষ্ঠানিক প্রতিকৃতি। সেই সঙ্গে আছে ১৯৩৭ সালে তোলা রাজা ষষ্ঠ জর্জের অভিষেক অনুষ্ঠানের ছবিও। এর চেয়েও বেশি পুরনো ছবির মধ্যে আছে ১৮৫৪ সালে বাকিংহ্যাম প্রাসাদে তোলা রানি ভিক্টোরিয়া ও যুবরাজ অ্যালবার্টের ছবি।

উল্লেখ্য, সাইটের বড় আকর্ষণ ১৯৯৭ সালে মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় প্রিন্স চার্লসের সাবেক স্ত্রী আর ‘জনগণের হৃদয়ের রানি’ বলে খ্যাত প্রিন্সেস ডায়ানার ছবি। সঙ্গে তার দুই সন্তান প্রিন্স উইলিয়ামস আর  হ্যারি। মৃত্যুর আগে ডায়ানার সঙ্গে রাজ পরিবারের সম্পর্ক মোটেই ভাল যায়নি। প্রাসাদের মুখপাত্রের ভাষায়, ফিকারের সুবাদে রাজ পরিবার এবার তথ্যপ্রযুক্তির আধুনিক উদ্ভাবনার সঙ্গে যুক্ত হলো।

২০০১ সালে রানির দ্বিতীয় পুত্র প্রিন্স অ্যান্ড্রু রানিকে মোবাইল ফোনসেট কিনে দেন। ব্যবহার পদ্ধতিও শিখিয়ে দেন তাঁকে। ২০০৫ সালে রানি নিজের জন্য একটি আইপড কেনেন। ব্রিটিশ রাজ পরিবারের ওয়েবসাইটে সপ্তাহে প্রায় ৩ লাখ লোক ভিজিট করে। তাদের জন্য ২০০৭ সালে ইউটিউবে (ভিডিও বিনিময় সাইট) একটি চ্যানেল খোলা হয়। সেখানে নিবন্ধিত গ্রাহক ৩০ হাজার।

প্রাসাদ মুখপাত্র জানান, রয়েল টুইটার অ্যাকাউন্টে সপ্তাহে ভিজিট করেন প্রায় ৪০ হাজার গ্রাহক। আগ্রহীরা ব্রিটিশ রাজ পরিবারের ছবি দেখতে www.flickr.com/photos/britishmonarchy সাইট থেকে ঘুরে আসতে পারবেন।  

বাংলাদেশ স্থানীয় সময় ২২১৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa