ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিডির জনক ও সনির প্রতিষ্ঠাতা নোরিও ওগা আর নেই

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
সিডির জনক ও সনির প্রতিষ্ঠাতা নোরিও ওগা আর নেই

ডিজিটাল সিডির জনক এবং সনির প্রতিষ্ঠাতা সভাপতি নোরিও ওগা আর নেই। জাপানের এ প্রযুক্তিবিদ ৮১ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

সূত্র এ তথ্য জানিয়েছে।

ডিজিটাল তথ্য সংরক্ষণ পদ্ধতির কৌশলতত্ত্ব প্রবর্তন এবং মানোন্নয়নে তিনি বিশ্বব্যাপী সুপরিচিত হয়ে উঠেন। সনির প্রতিষ্ঠাতা হিসেবেও তিনি খ্যাতিমান হয়ে উঠেন।

মূলত সিডি (কমপ্যাক্ট ডিস্ক) উদ্ভাবন করে করে তিনি রাতারাতি প্রযুক্তিবিদদের গুরু বনে যান। উল্লেখ্য, ওগা ১৯৮২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত সনির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন।

সনির চেয়ারম্যান হাওয়ার্ড স্ট্রিংঙ্গার জানান, ওগার ভবিষ্যৎ ভাবনা, ডিজিটাল কর্মকৌশল এবং সুযোগ্য নেতৃত্ব সনিকে বিশ্বমানের প্রতিষ্ঠানে পরিণত করে।

মৃত্যুর আগ পর্যন্ত নোরিও ওগা সনির জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। উল্লেখ্য, ওগা টোকিও ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে ‘ফাইন আর্টস অ্যান্ড মিউজিক’ বিষয়ে পড়াশোনা করেন। পরে তিনি সাউন্ড অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ওপর আগ্রহী হন।

উল্লেখ্য, ১৯৮২ সালে সনি বিশ্বের প্রথম সিডি অবমুক্ত করে বিশ্বব্যাপী হৈ চৈ ফেলে দেয়। আর এ সিডির উদ্ভাবক ছিলেন নোরিও ওগা। এ পণ্যটি ওই সময়ের জাপানে যে কোনো পণ্য বিক্রির রেকর্ড ছাড়িয়ে যায়। আজকের মিনিডিস্ক এবং ডিভিডি ওগার তত্ত্বনির্ভর করেই তৈরি হয়েছে।

জাপানের কোনো প্রতিষ্ঠানই কমপিউটার শিল্পের হার্ডওয়্যার এবং সফটওয়্যার ব্যবসায় তেমন সুবিধা করে উঠতে পারেনি। কিন্তু এর বিপরীতে নোরিও ওগা জাপানের প্রযুক্তি ব্যবসার মডেল হয়ে উঠেন। এমন কথা খুব স্পষ্টভাবেই বলেন সনির চেয়ারম্যান হাওয়ার্ড স্ট্রিংঙ্গার।

বিশ্বের ডিজিটাল গেম সংস্কৃতিতেও নোরিও ওগা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। সনি প্লেস্টেশন উদ্ভাবনের মাধ্যমে তিনি আরেকবার ভবিষ্যতদ্রষ্টা প্রযুক্তিবিদ হিসেবে নিজেকে প্রমাণ করেন।

বাংলাদেশ সময় ১৯৩০, এপ্রিল ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।