ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মাধ্যমিক ও প্রাথমিকের ১০৬টি বই অনলাইনে

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১১
মাধ্যমিক ও প্রাথমিকের ১০৬টি বই অনলাইনে

বাংলাদেশ এগুচ্ছে ডিজিটাল পথে। এ যাত্রায় এবার যুক্ত হলো প্রাথমিক এবং মাধ্যমিক স্তরের পাঠ্যবইয়ের অনলাইন সংস্করণ।



প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৪ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ দু’স্তরের পাঠ্যপুস্তকের অনলাইন সংস্করণের (www.ebook.gov.bd) এ সাইট উদ্বোধন করেন।

ইবুক উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষাকেন্দ্রগুলোতে মাল্টিমিডিয়ানির্ভর শ্রেণীকক্ষ প্রতিষ্ঠা করতে সরকার কাজ করছে। এরই মধ্যে পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে।

এ বৃহৎ উদ্দেশ্য বাস্তবায়নে প্রধানমন্ত্রী সমাজের বিত্তবানদের অনুদান প্রদানে এগিয়ে আসার আহ্বান জানান। এ প্রকল্পের মাধ্যমে প্রবাসী শিক্ষার্থীরাও উপকৃত হবে বলে তথ্যসূত্রে জানানো হয়।

এ প্রকল্প বাস্তবায়নে সরাসরি কাজ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই), জাতীয় শিক্ষাক্রম ও পাঠপুস্তক বোর্ড এবং ইউএনডিপি।

অনলাইনে পাঠযোগ্য এ ইবুক সংস্করণে প্রাথমিক স্তরের ৩৩টি এবং মাধ্যমিক স্তরের ৭৩টি বই পাওয়া যাবে। ইবুকের বইগুলো কমপিউটারের ইবুক রিডার, মোবাইল ফোন, পিডিএ, সিডি ও আইপড থেকে ইবুক পাঠযোগ্য হবে। শিক্ষার্থীরা প্রয়োজনে এবং সময়মতো বই সরবরাহ না পেলে এ সাইট থেকে সরাসরি বই পড়ার সুযোগ পাবেন।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমিন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং এটুআই প্রকল্পের জাতীয় পরিচালক নজরুল ইসলাম খান।

বাংলাদেশ সময় ২১৫২, এপ্রিল ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।