ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওরাকল ডাটাবেজে রবির সাফল্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১১
ওরাকল ডাটাবেজে রবির সাফল্য

ঢাকা: নিজস্ব ডাটা ওয়্যারহাউজিং সিস্টেমে ওরাকল এক্সাডাটা ডাটাবেজ মেশিন এক্স ২-২ স্থাপন করে বাংলাদেশের শীর্ষস্থানীয় মোবাইল অপারেটর আজিয়াটা গ্রুপের প্রতিষ্ঠান কোম্পানি ‘রবি’ তাদের ব্যবসায় গতিশীল করেছে।

রবি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ডাটা অনুসন্ধান প্রক্রিয়া সর্বোচ্চ পর্যায়ে আনতে এবং ব্যবস্থাপনা বিশ্লেষণ আরো সুদক্ষভাবে সম্পাদন করতে রবি এইচপি নির্ভর প্ল্যাটফর্ম এবং ইএমসি স্টোরেজ সার্ভার পরিবর্তন করে ওরাকলের এক্সাডাটা ডাটাবেজ মেশিন এক্স২-২ স্থাপন করেছে।



অনুসন্ধানে দশ গুণ এবং ডাটা লোডিং এ ত্রিশগুণ ভালো পারফরমেন্সের কারণে রবি আশা করে তারা গ্রাহকদের সেবার মান আরো উন্নত করতে পারবে এবং আইটি খাতে বিনিয়োগের আরো ভালো ফলাফল পাবে।

ওরাকল ডাটাবেজ ১১জি চালিত ওরাকল রিয়েল অ্যাপ্লিকেশন ক্লাস্টার এবং ওরাকল এন্টারপ্রাইজ ম্যানেজারসহ এক্সাডাটা ডাটাবেজ মেশিন এক্স ২-২ এ সকল ধরনের ডাটা ব্যবস্থাপনায় রয়েছে সফটওয়্যার, সার্ভার, স্টোরেজ, নেটওর্য়াকিং এর পূর্ণাঙ্গ প্যাকেজ।

ওরাকল ডাটাবেজ ১১জি কম খরচে দ্রুত, নির্ভরযোগ্য এবং নিরাপদ রির্পোটিং, বিশ্লেষণ এবং ডাটা মাইনিং পরিচালনা করে।

এই ডাটা ওয়্যারহাউজিং সিস্টেম রবিকে দ্রুত উন্নয়নের সঙ্গে আইটি অবকাঠামোকেও তাল মেলাতে সক্ষম করছে।

ওরাকল এন্টারপ্রাইজ ম্যানেজার, ওরাকল ডায়গোনোস্টিক প্যাক, ওরাকল প্রভিশনিং অ্যান্ড প্যাচ অটোমেশন প্যাক এবং ওরাকল টিউনিং প্যাক রবির অ্যাপ্লিকেশন টিউনিং প্রসেসকে স্বয়ংক্রিয় করতে সক্ষম করে।

এই সুবিধার কারণে বৃহৎ ডাটাবেজকে সহজে ব্যবস্থাপনা করা এবং জটিল ডাটাসেন্টার কার্যক্রমকে কম খরচে সম্পাদন করতে পারে।

এই প্রসঙ্গে রবি’র চিফ টেকনিক্যাল অফিসার এ কে মনজুর মোর্শেদ বলেন, ওরাকল এক্সাডাটা ডাটাবেজ মেশিন আমাদের আইটি অবকাঠামোকে সহজ করেছে এবং অপারেশন খরচ কমিয়েছে। ওরাকল এক্সাডাটা ডাটবেজ মেশিন আমাদেরকে ডাটা মাইনিং এবং বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধিতে সক্ষম করবে যার কল্যাণে আমরা গ্রাহকদের আরো ভাল সেবা দিতে পারব।

এই প্রসঙ্গে ওরাকল এশিয়া প্যাসিফিকের চিফ ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড চিফ আর্কিটেক্ট ক্রিশ শেলিয়া বলেন,  ‘রবি বিশ্লেষণাতœক ক্ষমতা এবং উন্নত পারফরমেন্সের যে অভিজ্ঞতা পেয়েছে তা বিশ্বের অন্যান্য এক্সাডাটা গ্রাহকদের মতই অসাধারণ। আমরা আত্মবিশ্বাসী এক্সাডাটা ডাটাবেজ মেশিন প্রতিষ্ঠান কম খরচে তার গ্রাহকদের আরো উন্নত সেবা দিতে সক্ষম করবে। ’

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।