ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইভেন্ট অফার :.

জমে উঠেছে ক্রেতাবান্ধব চট্টগ্রাম ল্যাপটপ প্রদর্শনী

সাব্বিন হাসান, চট্টগ্রাম থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, মে ২, ২০১১
জমে উঠেছে ক্রেতাবান্ধব চট্টগ্রাম ল্যাপটপ প্রদর্শনী

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিশ্চিত করেছেন ওসামা বিন লাদেনের মৃত্যুর খবর। মাল্টিমিডিয়া উপস্থাপনার মাধ্যমে বাংলানিউজের এ খবরের দৃশ্যপট দিয়েই শুরু হয় দ্বিতীয় দিনের আনলেভ অ্যান্টিভাইরাস শীর্ষক চট্টগ্রাম ল্যাপটপ প্রদর্শনী২০১১।

এ প্রদর্শনীর অনলাইন মিডিয়া সহযোগী হিসেবে বাংলানিউজের এ খবরের দ্রুত এবং মাল্টিমিডিয়া উপস্থাপনার তাৎক্ষণিক প্রসংশা করেন আগত দর্শনার্থীরা। আগত দর্শকদের প্রত্যেকেই প্রদর্শনীর ঘুরতে এসে বাংলানিউজের এ খবর পড়েছেন মাল্টিমিডিয়ার বড় পর্দায়।

পর্যটনের শহর হিসেবে চট্টগ্রাম সুখ্যাতি বিশ্বব্যাপী। এ বন্দর নগরীর মানুষ প্রাকৃতিক দূর্যোগের সঙ্গে লড়াই করতে শিখেছেন। এখন চলছে ডিজিটাল সময় ধারণের লড়াই।

আধুনিক তথ্যবিশ্বের অন্যতম শক্তিশালী মাধ্যম ল্যাপটপ নিয়ে এখন চট্টগ্রাম শহরে চলছে তিন দিনব্যাপী ল্যাপটপ প্রদর্শনী। ভেন্যু চট্টগ্রাম ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট। প্রবেশমূল্য ১০ টাকা।

আগত দর্শনার্থীদের জন্য প্রতিদিন বিকেলে থাকছে তাৎক্ষণিক কুইজ প্রতিযোগিতা, সেমিনার আর প্রযুক্তিবান্ধব ফ্যাশন প্রদর্শনী। এরই মধ্যে প্রদর্শনীর প্রথম দিন সফলভাবে শেষ হয়েছে। আজ চলছে দ্বিতীয় দিন। সকাল পেরিয়ে দুপুর গড়াতেই প্রর্দশনীর প্রাঙ্গণজুড়ে দর্শনার্থীদের ভিড় বাড়তে শুরু করেছে।

অবশ্য তরুণদের আগ্রহই এখানে বেশি চোখে পড়েছে। বিভিন্ন ব্র্র্যান্ডের বিপণনকারীর সূত্র বাংলানিউজকে জানিয়েছে, প্রথম দিনই বিভিন্ন দামের শতাধিক ল্যাপটপ বিক্রি হয়েছে। আরও শতাধিক ল্যাপটপে দেওয়া হয়েছে বুকিং।

কমপিউটার সোর্সের চট্টগ্রাম আগ্রাবাদ শাখার ব্যবসা ব্যবস্থাপক বিশ্বনাথ ঘোষ বাংলানিউজকে জানান, সব ধরনের ক্রেতারাই এ প্রদর্শনীতে ঘুরে বেড়াচ্ছেন। কেউ কিনছেন, কেই কেনার জন্য মনস্থিও করছেন। অনেকে শেষদিনের বিশেষ মূল্যছাড়ের অপেক্ষা করছেন।

চট্টগ্রাম ল্যাপটপ প্রদর্শনীতে ম্যাকবুক ল্যাপটপ বিক্রি হচ্ছে ৯০ হাজার টাকায়। কমপিউটার সোর্স এ ল্যাপটপ প্রদর্শন করছে। অংশগ্রহনকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে কমপিউটার সোর্স, খান জাহান আলী কমপিউটার্স, রিশিত কমপিউটার, কমপিউটার ভিলেজ, ইনডেস্ক আইটি, নিউ হরাইজনস, ক্যানটাব আইটি, তিলোত্তমা কমপিউটার এবং ওয়ানলিঙ্ক কমপিউটারস।

এ ল্যাপটপ প্রদর্শনীতে প্রতিটি ল্যাপটপে দেওয়া হচ্ছে ক্রেতাবান্ধব অফার আর মূল্যছাড়ের বিশেষ সুবিধা। ৭ ইঞ্চি পর্দার ক্ষুদে নোটবুকও বিক্রি হচ্ছে ২২ হাজার টাকায়। অধিকাংশ ক্রেতারা ৪০ হাজার টাকার মধ্যেই ল্যাপটপ কিনতে চাইছেন।

তাই সাধ আর সাধ্যের সমন্বয় করতেই চট্টগ্রামের ল্যাপটপপ্রেমীরা এখন ভিড় করছেন ইঞ্জিনিয়ারস ইনস্টিটিউটের ল্যাপটপ প্রদর্শনী। প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে রাতের প্রযুক্তিবান্ধব ফ্যাশন প্রদর্শনীর মধ্য দিয়ে শেষ হচ্ছে দিনব্যাপী এ প্রদর্শনী। ৩ মে সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে শেষ হবে এ প্রদর্শনী।

বিশ্বের ল্যাপটপ ব্যবসায় যেসব ব্র্যান্ড সুপরিচিত সেসব ব্র্যান্ডের ল্যাপটপ প্রদর্শন করা হচ্ছে এখানে। এর মধ্যে আছে এইচপি, স্যামসাং, আসুস, লেনোভো, কমপ্যাক, ফুজিৎসু, অ্যাসার, সনি ভায়ো এবং ডেল। তবে ৩০ থেকে ৪০ হাজার টাকার মধ্যেই নিজেদের পছন্দ আর প্রয়োজনের সম্মিলন করছেন ক্রেতারা।

অংশগ্রহনকারী সব ব্র্যান্ডই তাদের ক্ষুদে মডেলের ল্যাপটপ, নেটবুক আর নোটবুক প্রদর্শন করছে। বাড়তি ডিজিটাল পণ্যের মধ্যে আছে ডিজিটাল ক্যামেরা, অ্যান্টিভাইরাস এবং কমপিউটারের ফ্যাশনবান্ধব কিবোর্ড, মাউস, হেডফোন, ওয়েবক্যাম, মডেম, সাউন্ড বক্স এবং সিডি। প্রদর্শনী উপলক্ষে এসব পণ্যেয় দেওয়া হচ্ছে বিশেষ মূল্যছাড়।

বাংলাদেশ সময় ১৫৩০, মে ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।