ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিন লাদেন হত্যার ঘটনা প্রথমই টুইটারে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মে ৪, ২০১১
বিন লাদেন হত্যার ঘটনা প্রথমই টুইটারে

ঢাকা: আকস্মিক বিমান হামলায় বিশ্বের শীর্ষ জঙ্গি নেতা ওসামা বিন লাদেন হত্যার ঘটনা প্রথম প্রকাশ পেয়েছে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারে। একজন প্রযুক্তিবিদ এমনটিই জানিয়েছেন।

পাকিস্তানের আবোটাবাদে বসবাসকারী এই প্রযুক্তিবিদ যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় সফল অভিযানের যাবতীয় ঘটনা সম্পর্কে টুইটারে প্রকাশ করেন ।

সৌয়েব অথার নামের এই ব্যক্তি লিখেছেন যে বিমান হামলার অল্পকিছুক্ষণ আগে হেলিকপ্টারের বিচরণ আকাশে লক্ষ্য করা যায় এবং সেগুলো সম্ভবত পাকিস্তানী হেলিকপ্টার ছিলনা।

সৌয়েব অথার পাকিস্তানের স্থানীয় সময় রাত ১ টায় সংঘটিত ওই ঘটনার তথ্য প্রথম পোস্ট করেন ।  

তিনি আরও লেখেন এ শহরের আকাশে হেলিকপ্টারের এমন বিচরণ অনেকটা অভাবনীয় ছিলো।

অল্প কিছুক্ষণ পরে তিনি লেখেন বিস্ফোরণের প্রচন্ড আওয়াজ পাওয়া যাচ্ছে। ঠিক যেই মুহূর্তে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী যুদ্ধ বিমান নিয়ে আকাশপথে বিচরণ করছিলো।

আবোটাবাদের বাসিন্দাদের শোরগোল আর অসংখ্য জানালা বন্ধের আওয়াজ শোনা যায়।

দ্রুত বিষয়টি নিশ্চিত হতে ওই মুহূর্তে যারা অনলাইনে ছিলেন তাদের সঙ্গেও যোগাযোগ করেন সৌয়েব অথার।

তারাও একমত ছিলেন যে কপ্টারগুলোর একটিও পাকিস্তানের ছিলনা। আওয়াজের ব্যাপারে তারা নিশ্চিত হয়েছিলেন এটি কোনো দুর্ঘটনা বা কারিগরি ত্রুটির বিষয় নয় অবশ্যই গুলিবর্ষণের শব্দ।

যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ বলছে অভিযানটি ছিল ৪০ মিনিটেরও কম সময়ের কিন্তু সৌয়েব জানাচ্ছেন  সেনা সদস্যরা পুরো ২ ঘন্টা ওই এলাকায় অবস্থান করে।

তবে যাই হোক অভিযান শুরুর পর থেকেই বিশ্ব আলোচিত এ ঘটনার কথা অনলাইনে প্রথম পোস্টিং করেন তিনি।  

মি. অথার বিবিসি সংবাদ মাধ্যমের নওসিন আব্বাসকে জানিয়েছেন তার এ টুইট বিশ্বে তোলপাড় সৃষ্টি করেছে। বিভিন্ন গণমাধ্যম থেকেও তার সাক্ষৎকার নিতে অনুরোধ আসছে।

বাংলাদেশ সময় ১৪৪৫ ঘণ্টা, ৪ মে, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।