ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হ্যাকাররা এবার ক্রেডিট কার্ডের পেছনে!

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মে ৭, ২০১১
হ্যাকাররা এবার ক্রেডিট কার্ডের পেছনে!

সনির অনলাইন গেমিং নেটওয়ার্কের নিরাপত্তা ভেঙ্গে সনি প্লেস্টেশন গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য বাগিয়ে নিয়েছে হ্যাকাররা। আর চুরি হওয়া তথ্যগুলো এখন বিক্রির চেষ্টা করা হচ্ছে।

সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে একটি সূত্রের দাবি এটি একটি আন্ডারগ্রাউন্ড সংগঠনের কাজ। উল্লেখ্য, গত সপ্তাহে খবরটি ফাঁস হওয়ার পর সনি সূত্র জানিয়েছে, তাদের প্লেস্টেশন নেটওর্য়াকের গ্রাহক সংখ্যা ৭ কোটি ৭০ লাখ।

এছাড়া ব্যবহারকারীর আনক্রিপটেড তথ্যও চুরি হয়েছে। তবে এগুলো অর্থ সম্পর্কিত তথ্য নয় বলে সনি দাবি করেছে। এ ব্যপারে এখনও নিশ্চিত হওয়া যায়নি যে আলাদা ডাটা টেবিলে থাকা এনক্রিপটেড ক্রেডিট কার্ডের তথ্যগুলোতে হ্যাকাররা অবৈধভাবে প্রবেশ করেছে কি না।

কেভিন স্টিভেন নামে একজন নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞ বলেছেন, হ্যাকাররা ২২ লাখ প্লেস্টেশন গ্রাহকের ক্রেডিট কার্ডের তথ্য বিক্রির জন্য চেষ্টা চালাচ্ছে।
তারা তথ্যগুলোর জন্য লাখ লাখ ডলার দাবি করছে। হ্যাকাররা অবশ্য নিশ্চিত করেছে, সনির দেওয়া তথ্যগুলোর মধ্যে ক্রেডিট কার্ডধারী গ্রাহকদের নাম, প্লেস্টেশন নেটওয়ার্কের ইউজার নেম, পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ডের নম্বর ও এক্সপায়ার ডেট থাকবে।

কেভিন আরও বলেন, নিজে ডেটাবেজটি দেখিনি তাই আমি নিশ্চিত নই এটি সত্যি কি না। সূত্র মতে, হ্যাকার চক্রটি চুরি হওয়া তথ্যগুলো টাকার বিনিময়ে আবার সনিকেই ফিরিয়ে দিতে চাচ্ছে।

কিন্তু সনি থেকে তারা এ ব্যপারে এখনও কোনো সাড়া পায়নি। এরই মধ্যে তাদের প্লেস্টেশন সেবাটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এ বিষয়ে আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থা এফবিআই এর সাহায্যও চাওয়া হয়েছে।

উল্লেখ্য, সনির ইতিহাসে এ যাবতকালের সবচে বড় হ্যাকিং এর ঘটনা এটিই বলে বিশেষজ্ঞরা অভিমত প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময় ২১০১, মে ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।