ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জাতীয় আইসিটি নীতিমালা নিয়ে প্রাক বাজেট সেমিনার

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, মে ৭, ২০১১
জাতীয় আইসিটি নীতিমালা নিয়ে প্রাক বাজেট সেমিনার

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি অঙ্গনের শীর্ষ তিনটি সংগঠন বিসিএস, বেসিস ও আইএসপিএবি’র যৌথ উদ্যোগে জাতীয় আইসিটি নীতিমালা বাস্তবায়ন শীর্ষক প্রাক বাজেট সেমিনার অনুষ্ঠিত।

এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরুদ্দিন আহমেদ, বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান এবং এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান আফতাব-উল-ইসলাম।



এ সেমিনারে সফটওয়্যার এবং আইটি অ্যনাবল সার্ভিসেসের (আটিইএস) উপর থেকে জাতীয় আইসিটি নীতিমালা অনুসারে আগামী ২০১৮ সাল পর্যন্ত আয়কর মওকুফসহ সফটওয়্যার অ্যান্ড আইটিইএস এর জন্য একটি নতুন সার্ভিস কোড ঘোষণা করার প্রস্তাব করা হয়।

অনুষ্ঠিত এ সেমিনারে সব ধরনের কমপিউটার, অ্যাক্সেসরিজ ও নেটওয়ার্কিং পণ্যেয় সব ধরনের অ্যাডভান্সড ইনকাম ট্যাক্স (এআইটি) ধার্য করার প্রস্তাব করা হয়।

এছাড়া কমপিউটার ও কমপিউটার সামগ্রীর খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের সুবিধার জন্য বার্ষিক নির্দিষ্ট পরিমাণ ভ্যাট ধার্য করা প্রয়োজন বলেও সেমিনারে উল্লেখ করা হয়।

এর সঙ্গে কমপিউটার ও নেটওয়ার্ক পণ্য আমদানীকারকদের েেত্র ৩ ভাগ এটিভি (অ্যাডভান্সড ট্যাক্স ভ্যাট) ধার্য আছে। এ ভ্যাটকে চূড়ান্ত ভ্যাট হিসেবে গণ্য করার উপর গুরুত্ব আরোপ করা হয়।

এ মুহূর্তে সব ধরনের কমপিউটার, কমপিউটার যন্ত্রাংশ ও নেটওয়ার্ক পণ্যেয় ৩ ভাগ বা ততোধিক হারে শুল্ক বিদ্যমান তা সম্পূর্ণ প্রত্যাহার করার প্রস্তাব করা হয়।

উল্লেখ্য, বেশ কিছু গুরত্বপূর্ণ কমপিউটার ও নেটওয়ার্ক সামগ্রী যেমন ইউটিপি কেবল, ডিএসএল রাউটার এ ধরনের পণ্যের উপর অত্যাধিকহারে (২৫ ভাগ পর্যন্ত) শুল্ক ধার্য আছে। একই ধরনের অন্য সব পণ্যের েেত্র অনেক কম হারে শুল্ক ধার্য আছে বলে উল্লেখ করে এেেত্র সব ধরনের পণ্যের েেত্রই সম্পূর্ণ শুল্ক মওকুফের প্রস্তাব করা হয়।

এ সেমিনারে জাতীয় আইসিটি নীমিালায় উল্লেখিত ৭০০ কোটি টাকার আইসিটি ডেভেলপমেন্ট ফান্ড অবিলম্বে গঠনেও প্রস্তাব করা হয়। এছাড়াও ইইএফ এর সুস্পষ্ট নীতিমালা প্রণয়ন, ডিজিটাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, সব ধরনের তথ্যপ্রযুক্তি বিষয়ক কার্যক্রম বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন এবং জাতীয় আইসিটি নীতিমালা সমন্বয়ের জন্য একটি সেল গঠন করার বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাসিরুদ্দিন আহমেদ জানান, প্রতিবছরই রাজস্ব বাড়ে। অনলাইনে আয়কর প্রদান ও ভ্যাট নিবন্ধন করার বিষয়ে আইটি সংগঠনগুলোকে সঙ্গে নেওয়া প্রয়োজন। এ পদ্ধতি পর্যায়ক্রমে অটোমেশন করা হবে।

উল্লেখ্য, ২০১৩ সালের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডকে ডিজিটাইজেশন করতে মডার্ন অ্যাকশান প্ল্যান তৈরি করা হচ্ছে। নতুন ভ্যাট আইন করা হচ্ছে। গত দু বাজেটেই এ খাতের গুরুত্ব ছিল। এ খাত আরও গুরুত্ব পাওয়া উচিত বলে তিনি মন্তব্য করেন। সফটওয়্যার ও আইটিইএস যাতে একটা নতুন সার্ভিস কোডের আওতায় আনা যায় এবং আইটিইএসের পরিধি বাড়াতে উদ্যোগ নেওয়া হবে বলে তিনি জানান।

আইসিটি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, এ মুহূর্তে মোবাইল ফোন তথ্যপ্রযুক্তি প্রসারে ব্যাপক ভুমিকা রাখছে। গত ২ বছরে ২ কোটি গ্রাহক বেড়েছে। এটা এখন শুধু ভয়েস মেইলের যন্ত্র নয়, এটা এখন আইসিটি পণ্যেয় পরিণত হয়েছে।

এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জ্যেষ্ঠ সহসভাপতি একেএম ফাহিম মাশরুর এবং আইএসপিএবি’র সহসভাপতি সুমন আহমেদ সাবির। এছাড়াও উপস্থিত ছিলেন বেসিস সভাপতি মাহবুব জামান এবং আইএসপিএবি’র সভাপতি আখতারুজ্জামান মঞ্জু। সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার।

এ সেমিনারে আলোচনায় অংশ নেন জাতীয় রাজস্ব বোর্ডের আয়কর নীতিমালার সদস্য আমিনুর রহমান, সেন্টার ফর পলিসি ডায়ালগের সিনিয়র রিসার্চ ফেলো ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, ব্র্যাক ব্যাংকের সিটিও নাভিদ ইকবাল, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মোহাম্মদ কাওছার উদ্দিন, বিসিএস ও আইএসপিএবি’র সাবেক সভাপতি এসএম ইকবাল, বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম, মহাসচিব আতিক-এ-রব্বানী।

বাংলাদেশ সময় ১৯৪২ ঘণ্টা, মে ৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।