ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টপ করপোরেট :.

বাংলাদেশে ইন্টারনেটের বাজার সম্ভাবনাময়: টর অডল্যান্ড

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মে ৮, ২০১১
বাংলাদেশে ইন্টারনেটের বাজার সম্ভাবনাময়: টর অডল্যান্ড

অপেরা সফটওয়্যারের করপোরেট কমিউনিকেশনের সহসভাপতি টর অডল্যান্ড মাত্র কিছুদিন আগে বাংলাদেশ সফরে এসেছিলেন। গ্রামীণফানের সঙ্গে অপেরার যৌথ উদ্যোগের কথা জানাতেই তিনি এ সফরে আসেন।

বাংলাদেশে মোবাইল ফোনভিত্তিক ইন্টারনেটের বাজার ও জনপ্রিয়তা সম্প্রসারণের নানা প্রসঙ্গে তিনি বাংলানিউজকে দিয়েছেন একান্ত মতামত। এ সাক্ষাৎকার নিয়েছেন বাংলানিউজের আইসিটি এডিটর সাব্বিন হাসান

বাংলাদেশে খুদে পর্দার ইন্টারনেটের সম্ভাবনার প্রসঙ্গে টর অডল্যান্ড বাংলানিউজকে বলেন, স্বল্প দামের মোবাইল ফোনেই এখন অপেরা ব্রাউজারের মাধ্যম ইংরেজি এবং বাংলা এ দু’ভাষাতেই সহজে ইন্টারনেট উপভোগ করা যায়। ফলে লাখ লাখ মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের বাজার চাহিদা তৈরি হচ্ছে।

এরই মধ্যে বাংলাদেশ অপেরা মিনি ব্রাউজার ব্যবহারের হিসেবে বিশ্বের শীর্ষ ২০টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে। ফলে এ অপেরা মিনির বাজার সম্প্রসারণে বাংলাদেশের সম্ভাবনা নিশ্চিভাবেই উজ্জ্বল।

বাংলাদেশে খুদে পর্দার ইন্টারনেটের সম্ভাবনার প্রসঙ্গে বিশ্বব্যাপী মোবাইল হ্যান্ডসেট থেকেই ইন্টারনেট ব্যবহারের প্রবণতা বাড়তে শুরু করেছে। বাংলাদেশে এ সম্ভবনার অগ্রগতি সম্পর্কে টর অডল্যান্ড বাংলানিউজকে বলেন, ইন্টারনেট ব্যবহারকারীরা কমপিউটারে যেভাবে ইন্টারনেট ব্যবহার করেন ঠিক একইভাবে মোবাইল ফোনেও তা ব্যবহারের সুযোগ পান।

সামাজিক যোগাযোগ, ইমেইল ব্যবস্থাপনা, তাৎক্ষণিক সংবাদ এমনকি শেয়ারবাজারের সব খরবই দ্রুত জানতে এবং নজরদারি করতে পারেন। অপেরা মিনির কারণে ইন্টারনেটের ব্যবহার সহজবোধ্য, সংক্ষিপ্ত এবং মধ্যম আয়ের ভোক্তাদের নাগালে এসেছে।

ইন্টারনেট ব্যবহারকারীরা সার্বক্ষণিক কমপিউটারের সামনে বসে না থাকলেও মোবাইল ফোনের সঙ্গে প্রায় সবসময়ই জুড়ে থাকেন। আর অপেরার মাধ্যমে দ্রুত ডাউনলোড সুবিধা ভোক্তাদের ইন্টারনেট সুবিধাকে একেবারে হাতের নাগালে নিয়ে এসেছে।

এরই মধ্যে গ্রামীণফোন মাত্র ৭ দিনের জন্য গ্রাহকদের অপেরার মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা দিয়ে ব্যাপক সাড়া পেয়েছে।          

টর অডল্যান্ড অপেরা মিনির বাজার প্রতিযোগিতার তুলনা করতে গিয়ে বাংলানিউজকে বলেন, এ মুহূর্তে বিশ্ব বাজারে মোবাইল ফোন ব্রাউজার হিসেবে অপেরা মিনি অদ্বিতীয়। যদিও এ বাজারেও প্রতিযোগিতা আছে। আর প্রতিযোগিতাই পণ্য ও সেবার মানোন্নয়ন করে থাকে।

এছাড়া বিশ্বের খ্যাতনামা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ফোন তৈরির সঙ্গে ব্রাউজার জুড়ে দিচ্ছেন। ফলে পণ্য কেনার প্রাথমিক অবস্থা থেকেই এক ধরনের নির্ভরতা তৈরি হয়। তবে অপেরা মিনি ইন্টারনেট সংস্করণের পরিপূর্ণতা নিশ্চিত করে থাকে।

বাংলাদেশে অপেরা ব্রাউজারের ভবিষ্যৎ সম্ভাবনা নিয়ে টর অডল্যান্ড বাংলানিউজকে বলেন, গ্রামীণফোনকে সঙ্গে নিয়ে অপেরা ইন্টারনেট ব্যবহারে ভোক্তাদের পুরোনো অভিজ্ঞতাই বদলে দেবে।

ডিভাইস রিসার্চ সূত্র মতে, এ মুহূর্তে বাংলাদেশের ৪৭ ভাগ মোবাইল ফোন ইন্টারনেট গ্রাহকদের অন্য কোনোভাবে ইন্টারনেট ব্যবহারের সুযোগ এবং সার্মথ্য নেই। এ শ্রেণীর ইন্টারনেট ভোক্তাদের জন্য অপেরার কোনো বিকল্প মাধ্যম নেই।

বাংলাদেশে অপেরা ব্রাউজারের ভবিষ্যৎ সম্ভাবনা এবং ২০১২ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ করার প্রসঙ্গে সরকারের আগ্রহের কথা বলে টর অডল্যান্ড বাংলানিউজকে জানান, এরই মধ্যে বাংলাদেশকে ডিজিটালাইজড করতে সরকার অনেকটা পথ এগিয়ে গেছে। এ খাতে সরকার আভ্যন্তরীণ এবং বিদেশি বিনিয়োগকারীদের এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন। অপেরা বিশ্বাস করে তথ্য একটি অধিকার।

টর অডল্যান্ডকে অপেরার এ বছরের লক্ষ্য সম্পর্কে প্রশ্ন করলে তিনি বাংলানিউজকে জানান, অপেরার জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ বাজার। গ্রামীণফোনের সঙ্গে চুক্তি সই করার আগেই বাংলাদেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক গ্রাহক তাদের ইন্টারনেটযুক্ত মোবাইল ফোন থেকে অপেরা ডাউনলোড করেছে। এ সংখ্যা আরও বাড়িয়ে তুলতেই অপেরা এ চুক্তি করেছে।

এ পর্যন্ত বাংলাদেশে কি সংখ্যাক ইন্টারনেট ব্রাউজার অপেরার জন্য নিবন্ধিত হয়েছে তা জানাতে টর অডল্যান্ড বাংলানিউজকে বলেন, এ মুহূর্তে বিশ্বে ১০ কোটি ৩০ লাখ মোবাইল ইউজার অপেরা ব্যবহার করছেন। আর ৫ কোটির মতো গ্রাহক ডেস্কটপে অপেরা ব্যবহার করে।

এছাড়াও টিভি, গেমিং কনসোল এবং অন্যান্য পণ্যেয় ১ কোটির মতো ভোক্তা অপেরা ব্রাউজারের সুবিধা নেন।

বাংলাদেশের মোবাইল ফোন গ্রাহক প্রবৃদ্ধিকে খুবই পজেটিভ বলে অডল্যান্ড মন্তব্য করেন। এ খাতে আরও গ্রাহক বৃদ্ধির সম্ভাবনা উজ্জ্বল। যৎসামান্য প্রচারণায় অপেরা বাংলাদেশে খুব বেশি বাজার সম্প্রসারণ করতে পারেনি। তবে অপেরার প্রচারণা বাড়াতে গ্রামীণফোনের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়াকে দারুণ সম্ভাবনা হিসেবেই দেখছেন টর অডল্যান্ড।

বাংলাদেশকে টর অডল্যান্ড ডিজিটাল হওয়ার পথে কতটা সফল বলে মনে করেন। এর জবাবে তিনি বাংলানিউজকে জানান, সাধারণ মানুষ যেন সহজে এবং স্বেচ্ছায় আন্তর্জাতিক তথ্য পরিবারের অতিথি হতে পারে-এ অধিকার প্রতিষ্ঠা হওয়ার মানে উদ্দেশ্য সঠিক পথেই এগুচ্ছে। এ ডিজিটাল উদ্দেশ্য সফলভাবে বাস্তবায়নে অপেরা দায়িত্ব নিতে প্রস্তুত। অপেরার মাধ্যমে সাধারণ মানুষের জন্য সহজ এবং গ্রহণযোগ্য ইন্টারনেট সুবিধা নিশ্চিত করতে পারলে স্বল্প সময়ের ব্যবধানেই তথ্য অধিকার প্রতিষ্ঠা করা সম্ভব।

বাংলাদেশের মোবাইল ফোন গ্রাহক বৃদ্ধিকে খুবই পজেটিভ বলে মন্তব্য করেন অডল্যান্ড। এ খাতে আরও গ্রাহক বৃদ্ধির সম্ভাবনা উজ্জ্বল। গ্রামীণফোনের সঙ্গে এ চুক্তি প্রসঙ্গে টর অডল্যান্ড বাংলানিউজকে বলেন, বিশ্বের মোবাইল অপারেটরের সাফল্যের তালিকায় গ্রামীণফোন অভিজ্ঞ এবং ব্যবসায়িকভাবে সফল। তাই এ চুক্তি ফলে তথ্য অধিকার আরও সুসম্প্রসারিত হবে।

বাংলাদেশ সময় ১৬৪০ ঘণ্টা, মে ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।