ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

গুগল ও জাপানি ইয়াহু চুক্তির বিপক্ষে মাইক্রোসফট

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৪ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০
গুগল ও জাপানি ইয়াহু চুক্তির বিপক্ষে মাইক্রোসফট

সম্প্রতি জাপানভিত্তিক ইয়াহু চুক্তি করেছে গুগল এর সঙ্গে। তবে মাইক্রোসফট এই চুক্তির বিরোধীতা করছে।

মাইক্রোসফট সূত্র জানায়, চুক্তির ফলে জাপানের তথ্যপ্রযুক্তি অঙ্গনে এককভাবে গুগলের প্রাধান্য বিস্তার হবে তারা চুক্তির বিপক্ষে।

চুক্তিটি বাতিল করতে মাইক্রোসফট জাপানের ফেয়ার ট্রেড কমিশনের কাছে সুপারিশ করবে বলে মাইক্রোসফট সূত্র নিশ্চিত করেছে। এ চুক্তি জাপানের তথ্যপ্রযুক্তি বাণিজ্যে ক্ষতিকর প্রভাব ফেলবে। তাছাড়া জাপানে তথ্য সার্চসেবা ও সার্চ ইঞ্জিনে বিজ্ঞাপন প্রচারে গুগলের হাতে এককভাবে নিয়ন্ত্রণ চলে আসবে। কারণ চুক্তিটি সফল হলে জাপানে ইন্টারনেটে তথ্য খোঁজায় গুগল সার্চ ইঞ্জিন ৯০ ভাগের বেশি সময় ব্যবহৃত হবে।

গুগল সূত্র অবশ্য জানিয়েছে জাপানি ইয়াহুর সঙ্গে তাদের চুক্তিটি ভিন্ন। কারণ গুলের মাধ্যমে শুধু তথ্য খোঁজার কাজটিই হবে। আর বিজ্ঞাপণ প্রচারের স্থানটি সম্পূর্ণ ইয়াহুর দখলেই থাকবে।

উল্লেখ্য, এ বছরের প্রথমভাগে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনের মাধ্যমে জাপানে ইয়াহু তার সার্চসেবা দিয়ে আসছিল। তবে সার্চ ইঞ্জিন ভুবনে গুগলের আধিপত্য থাকায় এ সময় তারা মাইক্রোসফটকে বাদ দিয়ে গুগলের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নেয়। ইয়াহু এরইমধ্যে বেশ কয়েকটি সার্চ ইঞ্জিনের সেবা গ্রহণ করেছে। কিন্তু জাপানে গুগল বেশি জনপ্রিয় হওয়ায় ইয়াহু জাপানে তাদের সার্চসেবা নিশ্চিতে গুগলের উপরই নির্ভর করতে চাইছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa