ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেট হবে অবাধ: সারকোজি

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মে ২৪, ২০১১
ইন্টারনেট হবে অবাধ: সারকোজি

বিশ্বব্যাপী ইন্টারনেট সুব্যবস্থাপনা বিষয়ক সম্মেলন বসেছে প্যারিসে। ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি ‘ই-জি৮’ শীর্ষক এ সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সূত্র এ তথ্য জানিয়েছে।

বিশ্বের প্রযুক্তিখ্যাত গুরুরাও এ সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এর মধ্যে ফেসবুক গুরু মার্ক জুকারবার্গ, উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়ালেস এবং গুগলের এরিক স্কুমিড অন্যতম।

উল্লেখ্য, ই-জি৮ শীর্ষক এ সম্মেলনের মূল উদ্দেশ্য বিশ্ব ইন্টারনেট শাসন ব্যবস্থায় সরকার এবং প্রাতিষ্ঠানের ব্যবহারিক প্রতিবন্ধতা নিরসন।

দু’দিনব্যাপী আন্তর্জাতিক এ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি বলেন, প্রতিটি দেশের সাধারণ মানুষের রাজনৈতিক এবং অর্থনৈতিক বিপ্লবে তথ্য অধিকার নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। এ নিয়ে প্রতিবন্ধতা সৃষ্টি করা অযৌক্তিক।

এ মুহূর্তের বিশ্ব গ্লোবাল কমিউনিটির অংশ। একে যুক্তিবন্দি করার কিছু নেই। তবে প্রতিটি রাষ্ট্রেরই তথ্য নিরাপত্তার স্বার্থে ইন্টারনেট নিরাপত্তা বলয় তৈরি করা উচিত। আর তা নিয়ন্ত্রণ করাও সরকারি দায়িত্বের মধ্যে পড়ে।

সারকোজির ভাষ্যমতে, অবাধ গণতান্ত্রিক তথ্যচর্চায় বাধা না দিয়ে বরং তা নিয়ন্ত্রিত উপায়ে পরিচালনা করা আধুনিক সরকার ব্যবস্থাপনার পরিচয় বহন করে। এখনকার বিশ্ব হচ্ছে ইউনিভার্সেল। আর আমরা সবাই এ ইউনিভার্সেল ক্যাম্পাসের শিক্ষার্থী।

এ সম্মেলনে গুগল, ফেসবুক এবং উইকিপিডিয়ার মতো আলোচিত প্রতিষ্ঠানের শীর্ষ কর্তাদের অংশগ্রহণ ভবিষ্যতের বিশ্ব ইন্টারনেট ব্যবস্থায় পক্ষপাতহীন পরিবর্তনের ইঙ্গিত হিসেবে দেখছেন সংশ্লিষ্ট বিশ্লেষকরা।

বাংলাদেশ সময় ২১৫২ ঘণ্টা, মে ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।