ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টপ অন টপ :.

স্মার্টফোনে নকিয়া-অ্যাপল লড়াই

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ২৫, ২০১১
স্মার্টফোনে নকিয়া-অ্যাপল লড়াই

নকিয়া এখন কঠিন প্রতিযোগিতার সম্মুখীন। যার নেপথ্যে গুগল আর অ্যাপল।

তবে নকিয়া ও মাইক্রোসফট যুগল স্মার্টফোনের বাজারে নিজেদের অবস্থান সুদৃঢ় করতে আনছে মোবাইলভিত্তিক অপারেটিং সিস্টেম ম্যাঙ্গো। মাইক্রোসফট সূত্র এ তথ্য জানিয়েছে।

অ্যাপল আইফোন আর গুগল অ্যানড্রইডের চাপে নকিয়া অনেকটাই টালমাটাল অবস্থানে। এ অবস্থা সামাল দিতেই নকিয়া জুটি বেঁধেছে মাইক্রোসফটের সঙ্গে। উদ্দেশ্য অ্যাপল বধ। আর নিজেদের হারানো অবস্থান ফিরে পাওয়া।

এ যাত্রায় স্মার্টফোনর জন্য উইন্ডোজ৭ এর অভিনব সংস্করণ ‘ম্যাঙ্গো’ কথা জানান দিল মাইক্রোসফট। উল্লেখ্য, পাঁচ শতাধিক নতুন ফিচার ছাড়াও ইন্টারনেট এক্সপ্লোরারের নবম সংস্করণ পাওয়া যাবে এ মোবাইলভিত্তিক অপারেটিং সিস্টেমে।

এ মুহূর্তে বিশ্বেব্যাপী স্মার্টফোনের মাত্র ৪ ভাগ বাজার দখলে রাখতে পেরেছে মাইক্রোসফট। সিংহভাগটাই চলে গেছে অ্যাপল আর গুগলের নিয়ন্ত্রণে।

মাইক্রেসফট মোবাইল কমিউনিকেশনের সভাপতি অ্যান্ডি লিস জানান, স্মার্টফোনের কারিগরি দক্ষতার মানোন্নয়নে মাইক্রোসফট মাত্র সাত মাস অতিক্রম করেছে। আর ম্যাঙ্গো অপারেটিং সিস্টেমের মাধ্যমে স্মার্টফোনেই ইন্টারনেটের পূর্ণ ব্যবহার নিশ্চিত করতে চায় মাইক্রোসফট।

ম্যাঙ্গোর কারিগরি দক্ষতা সম্পর্কে অ্যান্ডি লিস বলেন, স্মার্টফোন এসএমএস, ফেসবুক চ্যাট এবং উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার সব কিছুই সহজবোধ্য করে তুলবে ম্যাঙ্গো।

আর বাড়তি ফিচারের মধ্যে আছে সিঙ্গেল ইমেইল অ্যাকাউন্ট, খুদে পর্দায় সবগুলো সোশ্যাল নেটওয়ার্ক, টুইটার এবং লিঙ্গডইন তথ্যবার্তা।

তবে ম্যাঙ্গোর জাদুকরী স্পর্শ পেতে আগ্রহীদের অপেক্ষায় থাকতে হবে আগামী বছর পর্যন্ত। এ সময়ের মধ্যে অ্যাপল ও গুগল স্মার্টফোনের বাজারে মাইক্রোফট-নকিয়া যুগলের আত্মপ্রকাশ আরও জটিল করে তুলবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

বাংলাদেশ সময় ২২০২ ঘণ্টা, মে ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।