ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার উদ্বোধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মে ২৮, ২০১১
সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার উদ্বোধন

তৃতীয় সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতার প্রথম রাউন্ডের উদ্বোধনী অনুষ্ঠান ২৮ মে ঢাকাস্থ আইডিবি ভবনে অনুষ্ঠিত হয়। আয়োজক সিটি ফাউন্ডেশন এবং ডি.নেট।



এ অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন প্রধান অতিথি আইসিটি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান। সঙ্গে ছিলেন সিটি ব্যাংকের সিটি কান্ট্রি অফিসার রাশেদ মাকসুদ এবং ডি.নেটের নির্বাহী পরিচারক অনন্য রায়হান।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রতিযোগিতার অন্যতম সহযোগী বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি মাহবুব জামান এবং বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।

এ প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে দেশের আর্থিক খাতের তথ্যপ্রযুক্তি চাহিদা পূরনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মেধা বিকাশের মাধ্যমে ভবিষ্যতে এ খাতকে সমৃদ্ধ করে তোলা।

এ প্রতিযোগিতায় অংশগ্রহণের ফলে শিক্ষার্থীরা তাদের অর্জিত জ্ঞানকে বাস্তবিক ব্যবহারের সুযোগ পাবেন। এ প্রতিযোগিতায় নিবন্ধিত প্রকল্পগুলো বাছাই করার জন্য খ্যাতিমান ব্যক্তিবর্গের সমন্বয়ে জুরি বোর্ড গঠন করা হয়েছে। বিচারকমন্ডলী উপস্থাপিত প্রকল্পগুলো পূর্ব নির্ধারিত নির্দেশনা অনুযায়ী মূল্যায়ন করেন।

উল্লেখ্য, এ বছর ২২টি বিশ্ববিদ্যালয় থেকে ৬৫টি দল অংশ নিয়েছে। এ দলগুলো চারটি পর্বে নিজেদের মধ্যে প্রতিযোগিতা করবে। অনলাইনে ৬৫টি দল তাদের প্রকল্প জমা দেয়।

পরে বিচারকমন্ডলীর মাধ্যমে অনলাইন মূলায়নের পর ২৫টি দলকে প্রথম পর্বে অংশগ্রহণ করতে বলা হয়। এ পর্বে বিজয়ী ১০টি দল পরবর্তী পর্বের জন্য নিজেদের মধ্যে প্রতিযোগিতা করবে। এ ১০টি দলের মধ্যে থেকে বিজয়ী ৫টি দল নিজেদের মধ্যে চূড়ান্ত পর্বে প্রতিযোগিতা করবে।

আইসিটি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান সিটি এবং ডি.নেটের আয়োজিত এ উদ্যোগ সম্পর্কে বলেন, সিটি এবং ডি.নেট বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি প্লাটফর্ম করে দিচ্ছে যেখানে তারা তাদের প্রাত্যাহিক জীবনের প্রতিবন্ধকতাগুলো থেকে প্রাথমিক অভিজ্ঞতা অর্জন করতে পারবে।

রাশেদ মাকসুদ বলেন, দেশের যুব সমাজের মেধার মানোন্নয়নে তারা কাজ করবে। সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতা বাংলাদেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্ভাবনা ও উদ্ভাবনী ক্ষমতা প্রকাশের প্ল্যাটফর্ম করবে।

ড. অনন্য রায়হান জানান, তৃতীয় বারের মতো এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও সিটি ফিন্যান্সিয়াল আইটি কেস প্রতিযোগিতা অব্যাহত রাখতে উদ্যোগ নেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৬৩১, মে ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।