ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপল স্টোরে বিনামূল্যে অপেরা মিনি6

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, মে ২৮, ২০১১
অ্যাপল স্টোরে বিনামূল্যে অপেরা মিনি6

আইফোন অপারেটিং সিস্টেমের (আইওএস) ইন্টারনেট ব্রাউজার অপেরা মিনি৬ সংস্করণ বিনামূল্যে উন্মুক্ত করেছে অ্যাপল। এ মুহূর্তে ব্যবহারকারীরা অ্যাপল অ্যাপ্লিকেশন স্টোর থেকে তা সংগ্রহ করতে পারবেন।

অ্যাপল সূত্র এ তথ্য জানিয়েছে।

আইফোন এবং আইপ্যাডের জন্য তৈরি অপেরা মিনি৬ সংস্করণে ডিসপ্লে ফিচার হিসেবে ব্যবহৃত হয়েছে লিভারেজ আইফোন রেটিনা। আরও আছে ট্যাবলেট যা আইপ্যাডে মধ্যস্থতার কাজ করবে।

এ দুটি ফিচারের উত্তরসূরি হিসেবে আগের সংস্করণ থেকে নেওয়া। অপেরার এ ব্রাউজারের নকশায় আইফোন৪ মডেলের পুনরাবৃত্তি আছে। কারণ এ সংস্করণে রেটিনা অ্যাপ্লিকেশন পুরোপুরিভাবে ব্যবহার করা হয়েছে ৬ সংস্করণে।

উল্লেখ্য, অবমুক্তের প্রথমদিনেই ডাউনলোডের পরিমাণ ১০ লাখ ছাড়িয়েছে। শুরু থেকেই অ্যাপল অধিক মূল্যের ডাটা নিরসনে সোচ্চার ছিল।

এ মুহূর্তে অপেরা বিষয়গুলো বিবেচনা করে ডাটা স্থানান্তরে শতকরা ৯০ ভাগ পর্যন্ত সংক্ষেপ করেছে। যা ব্যবহারকারীদের সময় ও অর্থ দুটোই সাশ্রয় করবে।

এছাড়া ব্রাউজার বিশেষজ্ঞরা বলছেন, এ মিনি সংস্করণে টিউন অ্যাপলিকেশনটি চমৎকারভাবে যুক্ত করা হয়েছে। অপেরা সূত্র মতে, বৃহৎ ওয়েবপেজ জুড়ে স্ক্রলিং এবং প্যানিং মোড ব্যবহারযোগ্য।

এছাড়া সোশ্যাল নেটওয়ার্কিংয়ে যুক্ত আছে শেয়ার বাটন। এটি ব্যবহারকারীদের ওয়েবসাইট সম্পর্কিত তথ্য দেবে। ফলে ব্যবহারকারীরা ব্রাউজারে স্পর্শ করা মাত্রই ফেসবুক, টুইটার, মাই অপেরার বন্ধুদের সঙ্গে তাৎক্ষণিক যুক্ত হতে পারবেন।

অপেরার মেন্যুগুলোও পুনঃগঠন করেছে একই সঙ্গে এনেছে আই ক্যান্ডি এবং জেজেডআপ প্রযুক্তি। ফলে ব্যবহারকারীরা তাদের পণ্যের স্ক্রিনে দ্রুত এবং স্বচ্ছ কাজ করার সুযোগ পাবেন।

এ সংস্করণ সংগ্রহ এবং ব্যহারে থাকছে না বাড়তি কোনো ভাবনা। এ মুহূর্তে এ নব্য সংস্করণ সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারের সুযোগ পাচ্ছে ব্যবহারকারীরা।

বাংলাদেশ সময় ১৮৫৮ ঘণ্টা, মে ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।