ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বদলে যাচ্ছে জিমেইল

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১১
বদলে যাচ্ছে জিমেইল

জিমেইলের আভ্যন্তরীণ পরিবর্তনের ঘোষণা দিয়েছে গুগল। জিমেইল ইনবক্স সুযোগ-সুবিধাকে আরও গ্রাহকবান্ধব করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র এ তথ্য জানিয়েছে।

গুগল নিজেকে ঢেলে সাজাতে সর্বদাই কর্মব্যস্ত। নিত্যনতুন সুযোগ আর প্রযুক্তিগত সুবিধাকে আরও সহজবোধ্য করতেই গুগল কাজ করে যাচ্ছে।

এবারের পরিবর্তনে ইনবক্স ইমেইল ব্যবস্থাপনায় একেবারেই নতুন কিছু ফিচার যুক্ত করতে যাচ্ছে গুগল। গতানুগতিক আর নির্দিষ্ট কিছু ডিজাইন বদলে নিতে গুগলের ফিচার ডিজাইন বিভাগ কাজ সম্পন্ন করেছে।

এ পরিবর্তনে অ্যাড্রেস বার, আকার, অবয়ব, দৃষ্টিনন্দন রঙের কম্পোজিশন, সার্চ বাটন, নেভিগেশন বাটন ছাড়াও বহুমাত্রিক পরিবর্তন আনা হচ্ছে। আর এসব পরিবর্তনে শৈল্পিক দিকটি পাচ্ছে সর্বাধিক গুরুত্ব।

এ মুহূর্তে জিমেইলে লাল, সাদা এবং ধূসর রঙের আধিপত্য বেশি। কিন্তু এসব রঙ ছাড়াও আরও অনেকগুলো বর্ণিল রঙের সমন্বয়ে তৈরি করা হচ্ছে এবারের জিমেইল ইনবক্স। নিজেকে ছাড়িয়ে যাওয়ার উদ্যোগ আর কৌশল গুগল অগ্রগামী তা আরও একবার প্রমাণের সময় এসেছে বলে গুগলের ব্লগ সূত্রে জানানো হয়।

তাই এ মুহূর্তে জিমেইল গ্রাহকদের ডিজাইন পরিবর্তনযোগ্য অপশনগুলো নিয়ে ঘাটাঘাটি না করতে গুগল রিডিজাইন বিভাগ পরামর্শ দিয়েছেন। এবারের ডিজাইন শৈলীতে ট্যাবলেট এবং স্মার্টফোনে সহজে ব্যবহারযোগ্য পর্দার প্রাধান্য বেশি থাকবে বলে জানানো হয়।

নিজেকে শীর্ষে ধরে রাখতে পরিবর্তনই সবচে বড় মন্ত্র বলে গুগল বিশ্বাস করে। সময়ের সঙ্গে সেবামান এবং ঢেলে সাজাতে গুগল শুরু থেকেই দক্ষতার প্রমাণ দিয়ে আসছে। সুদীর্ঘ সাফল্য আর জনপ্রিয়তার পেছনে এটিই অন্যতম কৌশল বলে সংশ্লিষ্ট বিশেষজ্ঞেরা মনে করছেন।

উল্লেখ্য, এ পরিবর্তন তালিকায় ওয়েবভিত্তিক ক্যালেন্ডার অ্যাপলিকেশনও অন্তর্ভূক্ত আছে। আর ইনবক্স লিস্টে ‘আরজেন্ট’ মেইল নামে নতুন একটি টুল ম্যানেজমেন্ট ফিচার যুক্ত হচ্ছে।

সব মিলিয়ে ইমেইল ব্যবস্থাপনায় জিমেইল এখন একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছে। এ অবস্থান ধরে রাখতে জিমেইল তৎপর বলেই গ্রাহকবান্ধব এসব নব্য ডিজাইন আরও উপভোগ্য হবে।

বাংলাদেশ সময় ২০৪৯ ঘণ্টা, জুলাই ৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।