ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নির্বাচনের দিনে ট্রাম্পের ওয়েবসাইট হ্যাক!

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
নির্বাচনের দিনে ট্রাম্পের ওয়েবসাইট হ্যাক!

নির্বাচনের দিন পুরো যুক্তরাষ্ট্র যখন ভোট নিয়ে ব্যস্ত, তখন ছোট্ট একটি ঘটনা ঘাম ছুটিয়ে দিয়েছে ট্রাম্পের ওয়েবসাইট তদারককারীদের।

নির্বাচনের দিন পুরো যুক্তরাষ্ট্র যখন ভোট নিয়ে ব্যস্ত, তখন ছোট্ট একটি ঘটনা ঘাম ছুটিয়ে দিয়েছে ট্রাম্পের ওয়েবসাইট তদারককারীদের। প্রথমে সেই ঘটনাটি কেউ একজন টুইটের মাধ্যমে জানায়।

তারপর সেটি ভাইরাল হতে আর বেশি সময় লাগেনি।

ট্রাম্পের ওয়েবসাইট সম্পর্কিত ওই টুইটে বলা হয়, যে কেউ চাইলেই পরিবর্তন করতে পারছে ওয়েবসাইটের শিরোনাম। এটি জানার পর অনেক ইন্টারনেট ব্যবহারকারী ওয়েবসাইটের এই (www.donaldjtrump.com/press-releases/archive) ঠিকানায় গিয়ে নিজেদের ইচ্ছেমতো লেখা লিখে সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করতে থাকে।

এমন ঘটনায় প্রথমে সবাই ট্রাম্পের ওয়েবসাইট হ্যাক হয়েছে এমনটি ভাবলেও ট্রাম্পের ওয়েব অ্যাডমিনিসট্রেটররা জানায়- হ্যাকিং নয়, বরং ছোট্ট একটি ত্রুটির কারণে সাইটে এই সমস্যা হচ্ছে। তারা এটিকে ‘কনটেন্ট স্পুফিং’ বলে অবহিত করেন।

পরে তারা দ্রুত এই সমস্যা সমাধানের চেষ্টা হিসেবে ত্রুটিযুক্ত ইউআরএলটিকে ট্রাম্পের ওয়েবসাইটের মূলপেজে রিডিরেক্ট করে দেন। এর মাধ্যমে ত্রুটিযুক্ত পেজটিকে সাময়িকভাবে ব্যবহারকারীদের কাছ থেকে আড়াল করা সম্ভব হয়।

তবে ত্রুটি ধরা পড়ার পর থেকে বিষয়টি ঠিক করার আগ পর্যন্ত গণমাধ্যমের সুবাদে বিষয়টি গরম খবরে পরিণত হয়ে যায়।

প্রচুর ইন্টারনেট ব্যবহারকারীর নিজ নিজ মতামত সংবলিত ট্রাম্প ওয়েবসাইটে প্রদর্শিত শিরোনাম খুব অল্প সময়ে সবার নজর কাড়ে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।