ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সাইবার ক্যাফের ইন্টারনেট ব্যবহারের স্থানেও সিসিটিভি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
সাইবার ক্যাফের ইন্টারনেট ব্যবহারের স্থানেও সিসিটিভি

দেশেল সাইবার ক্যাফেগুলোর প্রবেশপথ এবং ব্যবহারের স্থানে সিসিটিভিসহ (ক্লোজ সার্কিট টেলিভিশন) মনিটরিং সরঞ্জাম বসানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ঢাকা: দেশেল সাইবার ক্যাফেগুলোর প্রবেশপথ এবং ব্যবহারের স্থানে সিসিটিভিসহ (ক্লোজ সার্কিট টেলিভিশন) মনিটরিং সরঞ্জাম বসানোর নির্দেশ দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
 
ইন্টারনেটে জঙ্গিবাদসহ ধর্মীয় উস্কানি এবং সন্ত্রাসবাদ বন্ধে সাইবার ক্যাফেগুলোকে আগামী ৩০ দিনের মধ্যে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা।


 
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম গত সোমবার (০৬ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ধর্মীয়সহ বিভিন্ন উস্কানি বন্ধে সাইবার ক্যাফেগুলোতে সিসিটিভি বসানো বাধ্যতামূলক করার কথা জানিয়েছিলেন।
 
বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের নির্দেশনায় বলা হয়েছে, ‘লাইসেন্সিং প্রবিধানমালা অনুসারে ওপেন লাইসেন্সিং পদ্ধতিতে আইএসপির সঙ্গে সাইবার ক্যাফের লাইসেন্স প্রদান করা হয়। লাইসেন্সের শর্তানুসারে, প্রতিষ্ঠানের লগ সার্ভার স্থাপনসহ ন্যূনতম ছয় মাসের লগ সংরক্ষণ করার বাধ্যবাধকতা রয়েছে’।
 
এতে আরও বলা হয়েছে, ‘অতি সম্প্রতি কমিশনের দৃষ্টিগোচর হয়েছে যে, বিভিন্ন অপরাধের সঙ্গে সম্পৃক্ত অপরাধীরা সাইবার ক্যাফে ব্যবহার করে বিভিন্ন ধরনের গুরুতর অপরাধ সংঘটিত করছে। দুস্কৃতকারী/সামাজিক বিশৃঙ্খলাকারীরা উস্কানিমূলক, সরকার ও রাষ্ট্রবিরোধী ছবি, মন্তব্য, ব্যাখ্যা ইন্টারনেটে ছড়িয়ে দেওয়াসহ চাঁদাবাজি, অপহরণের মাধ্যমে অর্থ আদায়, অশ্লীল/অশোভনীয় ছবি প্রচারের মাধ্যমে ব্ল্যাকমেইল, জঙ্গিবাদের মাধ্যমে নাশকতা, ভীতি প্রদর্শনমূলক ই-মেইল, সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টিকারী পোস্ট, বোমা হামলার হুমকি প্রদানের মতো গুরুতর অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য সাইবার ক্যাফেগুলো ব্যবহার করছে। যার ফলে বর্হিবিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে এবং দেশের অভ্যন্তরে সামাজিক ও ধর্মীয় বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে’।
 
‘আইএসপি ইনক্লোডিং সাইবার ক্যাফে লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানকে জনগণের নিরাপত্তা নিশ্চিতকরণ এবং অপরাধের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের চিহ্নিতকরণের লক্ষ্যে তাদের সাইবার ক্যাফের প্রবেশপথে এবং ইন্টারনেট ব্যবহারের স্থানে সিসিটিভিসহ মনিটরিং সংশ্লিষ্ট সরঞ্জাম স্থাপন করার নির্দেশনা প্রদান করা হলো’।
 
নির্দেশ পালনে ব্যর্থ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে তাদের অনুকূলে ইস্যুকৃত লাইসেন্স বাতিলসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানায় বিটিআরসি।
 
আগামী একমাসের মধ্যে নির্দেশ বাস্তবায়ন করে বিটিআরসিকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।