ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মেয়েদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্প শুরু

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
মেয়েদের জন্য কম্পিউটার প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্প শুরু

আইসিটি সেক্টরে কাজের অনেক ক্ষেত্র রয়েছে এবং চেষ্টা করলে মেয়েরাও এই সেক্টরে সমানভাবে দক্ষ হতে পারে।

আইসিটি সেক্টরে কাজের অনেক ক্ষেত্র রয়েছে এবং চেষ্টা করলে মেয়েরাও এই সেক্টরে সমানভাবে দক্ষ হতে পারে।

খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) ও চট্টগ্রাম ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার (১০ নভেম্বর) থেকে শুরু হওয়া মেয়েদের প্রশিক্ষণ ক্যাম্পে পরামর্শক ও অতিথিরা এ মন্তব্য করেন।

কম্পিউটার বিজ্ঞান বিশেষকরে মেয়েদের কম্পিউটার প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলা এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহণের হার বাড়ানোর জন্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে প্রোগ্রামিং প্রশিক্ষণ ক্যাম্পের অংশ হিসেবে এই দুইটি ক্যাম্পের আয়োজন করা হয়।

খুলনায় কুয়েটের অধ্যাপক এম এম এ হাশেম অংশগ্রহণকারীদের উৎসাহ দিয়ে বলেন, আমাদের দেশের মেয়েরা বর্তমানে অ্যাপল, গুগল কিংবা ফেসবুকের মতো প্রতিষ্ঠানে কাজ করছে এবং চেষ্টা করলে তারাও বিশ্বমানের প্রোগ্রামার হিসেবে নিজেদের গড়ে তুলতে পারবে।

এসময় আরও উপস্থিত ছিলেন বিডিওএসএনের যুগ্ম সম্পাদক এনায়েত হোসেন রাজিব, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বিষ্ণু  সরকার, বিডিওএসএনের মেন্টর অরুনিমা মন্ডল, তাহমিদ জিকো।

সুত্র মতে, চট্টগ্রামের ক্যাম্প পরিচালনা করছেন চট্টগ্রাম ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এমরান হারুন, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক প্রিয়াংকা বনিক প্রমূখ।  

গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প নামের তিন দিনব্যাপী এ ক্যাম্পে হাইস্কুল ও বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের প্রোগ্রামিং প্রতিযোগিতার জন্য তৈরি করা হচ্ছে।

দেশব্যাপী এই ক্যাম্পের সমন্বয়কারী বিডিওএসএনের কর্মসূচি সমন্বয়কারী আল রাব্বী জানান, "বর্তমানে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ছাত্রীদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়লেও প্রোগ্রামিং প্রতিযোগিতায় মেয়েদের অংশগ্রহনের হার এখনো অপ্রতুল।

তাদের মধ্য থেকে কনটেস্টের ভয় কাটানো এবং প্রোগ্রামিংয়ে আগ্রহ বাড়িয়ে তোলার জন্য এই আয়োজন।

বিডিওএসএন সূত্রে জানা গেছে গত বছর থেকে #missingdaughter নামে বিজ্ঞান ও প্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহন বাড়ানোর জন্য এই উদ্যোগ নেওয়া হয়। সে থেকে চলতি বছরের এই সময় পর্যন্ত একাধিত কর্মশালা, ক্যাম্প, ক্যারিয়ার ক্যাম্প ও ইন্টার্নশীপের মাধ্যমে মেয়েদের টেকনোলজিতে আগ্রহী করার উদ্যোগ চলমান রয়েছে।

পর্যায়ক্রমে রাজশাহী, রংপুর, পাবনা, কুমিল্লা, সিলেট, কক্সবাজার, রাঙ্গামাটি, টাঙ্গাইল, বরিশাল, গাজীপুর, গোপালগঞ্জ ও নোয়াখালীতে পরবর্তী ক্যাম্প সমূহ অনুষ্ঠিত হবে।

ক্যাম্পে অংশ নিতে আগ্রহীদের http://bit.ly/2fmew2h এই ঠিকানায় নিবন্ধন করতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।