ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নভেম্বরেই নতুন জিমেইল

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১
নভেম্বরেই নতুন জিমেইল

গুগল মানেই চমক আর চমক। নিত্যনতুন সেবা টুলস আর ফিচারের বৈশিষ্ট্যগুণে জিমেইল আজ অপ্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

ইমেইল সংস্কৃতিকে আবারও সমৃদ্ধ করতে নতুন চেহারা আর বৈশিষ্ট্যের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

গুগলের এক্সপেরিয়েন্স ডিজাইনার জেসন কর্নওয়েল জানান, অচিরেই জিমেইলে নতুন চেহারা আর বৈশিষ্ট্যগুণ সবার জন্য উন্মক্তি করার প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। একটি মাত্র বাটনে কয়েকটি ধাপে প্রতিটি জিমেইল ব্যবহারকারীই নতুন এ অবয়ব উপভোগ করতে পারবেন। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই গুগল ভক্তরা পাবেন নতুন চেহারার নিজস্ব জিমেইল অ্যাকাউন্ট।

ইমেইল ভোক্তাদের নতুন ধারার এবং সহজলভ্য ইন্টারফেস উপহারে দিতে জিমেইলে এ পরিবর্তন আসছে। এ সেবা সবার জন্য অবমুক্ত করতে এখন চলছে শেষমুহূর্তের প্রস্তুতি।

নতুন অবয়ব অবমুক্ত করা হলে জিমেইলের ডান পাশের নিচের অংশে (Switch to the new look) এ অপশনটি ধাপে ধাপে অনুসরণ করলে দ্রুতই বদলে যাবে এতদিনের চিরচেনা জিমেইল ইন্টারফেস।

নতুন চেহারায় মেইলবক্স, ইনবক্স, কনভারসেশন ভিউ এবং নিজেরমতো ইন্টারফেস তৈরির অবাধ সুযোগ করে দেবে গুগল। গুগল বিজ্ঞাপনের জ্যেষ্ঠ সহসভাপতি সুসান জানান, মূলত জীবনের সঙ্গে বিজ্ঞাপনের সম্পর্ক অবিচ্ছেদ্য।

আর একে পাঠকশৈলী আর সহজবোধ্য করতেই গুগল আসছে নতুন অঙ্গভঙ্গিতে। নতুন এ চেহারায় জিমেইল ভক্তরা ইমেইল ব্যবস্থাপনাকে আরও সহজলভ্য এবং নিজের মতো করে উপভোগ করতে পারবেন। আর বিরক্তিকর বাণিজ্যিক ইমেইল থেকেও সহজেই পরিত্রাণের উপায়ও খুঁজে পাওয়া যাবে।

বাংলাদেশ সময় ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।