ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ হ্যাকিং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১
দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ হ্যাকিং

আবারও বড়ধরনের তথ্য হ্যাকিংয়ের শিকার হয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির শীর্ষস্থানীয় গেমনির্মাতা নিক্সনের ১ কোটি ৩০ লাখ অনলাইন গেমারের তথ্য হ্যাক করা হয়েছে।

সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার সবচেয়ে জনপ্রিয় অনলাইন গেম ‘ম্যাপলস্টোরি’ এ এ হ্যাকিংয় ঘটনায় একেবারেই অবাক হয়েছে এর নির্মাতাপ্রতিষ্ঠান নিক্সন। হ্যাকিং হওয়া তথ্য তালিকার মধ্যে আছে ইউজার আইডি, নাম, পাসওয়ার্ড এবং স্থায়ী ঠিকানার নিবন্ধন নম্বর। এরই মধ্যে অনলাইন তথ্যভান্ডার থেকে এ সব তথ্য হ্যাকিংয়ের সত্যতা স্বীকার করেছে নিক্সন।

নিক্সন সূত্র জানিয়েছে, বিশ্বব্যাপী অনলাইনে ম্যাপলস্টোরির ১ কোটি ৮০ লাখ ভক্ত আছে। তবে হ্যাকিংয়ের শিকার হয়েছে শুধু দক্ষিণ কোরিয়ার নিবন্ধিত গেমাররা। উত্তর আমেরিকা, এশিয়া এবং ইউরোপভুক্ত ম্যাপলস্টোরির গেমাররা এ হ্যাকিং থেকে মুক্ত। তাদের তথ্য এখনও নেক্সন সার্ভারে সুরক্ষিতই আছে।

নিক্সন প্রধান নির্বাহী সিও মিন জানান, এরই মধ্যে আন্তর্জাতিক নিরাপত্তা নিয়ন্ত্রক কেন্দ্র তথ্য নিরাপত্তায় কাজ করছেন। এ সমস্যার দ্রুত সমাধানে ৩০ জন অনলাইন তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞকে তাৎক্ষণিক দায়িত্ব দিয়েছে নিক্সন। এ ধরনের ঘটনা সত্যিই অপ্রত্যাশিত।

এ কারিগরি দল তাৎক্ষণিক সব গেমারকে পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দিয়েছেন। আপাতত এ গেমে নতুনভাবে নিবন্ধনেও বিরত থাকতে বলেছেন এ বিশেষজ্ঞ দল। অচিরেই এ নিষেধাজ্ঞা এবং সমস্যা সমাধান হবে বলে নিক্সন সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ২০৩০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।