ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইটিউনসের ফাঁদে হ্যাক

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১১
আইটিউনসের ফাঁদে হ্যাক

সাইবার অপরাধীরা তাদের অপরাধের মাধ্যম হিসাবে প্রতিনিয়ত বেছে নিচ্ছে নিত্য নতুন কৌশল। এরই ধারাবাহিকতায় হ্যাকাররা এবারে প্রযুক্তি অঙ্গনের মানুষকে আইটিউনসের নামে ভূয়া ইমেইল পাঠিয়ে প্রলোভিত করে তাদের কম্পিউটার হ্যাক করছে ।

তথ্য সুত্র মতে, আইটিউনসের নামে গ্রাহকদের কাছে পাঠানো মেইলে মিউজিক, গেম আর ভিডিওর জন্য ক্রেডিট অফার করা হচ্ছে।

ভূক্তভোগীদের ভাষ্যমতে, ইমেইলটিতে আইটিউনস স্টোর থেকে ৫০ ডলার মুল্যের ক্রেডিট দেওয়ার কথা বলা আছে। আর এটি পেতে মেইলের সাথে সংযুক্ত করে পাঠানো জিপ ফাইল খুলে সার্টিফিকেট কোড নম্বর সংগ্রহ করতে হবে। ইলেভেন সিকিউরিটি এর ব্লগে জানানো হয়েছে, মেইলের সাথে সংযুক্ত ফাইলটিতে মালওয়্যার প্রোগ্রাম দেওয়া আছে যা হ্যাকারকে প্রাপকের কম্পিউটারে ঢুকতে সাহায্য করে।

এদিকে পিসিথ্রেট ডটকম জানিয়েছে, এই মালওয়্যার প্রোগ্রামটি আক্রান্ত কম্পিউটারে গোপন একটি পথ তৈরি করে| যার ফলে এটি ব্যবহারকারীর গোপন পাসওয়ার্ড থেকে শুরু করে অন্যান্য তথ্য হ্যাকারকে সরবরাহ করে। এছাড়া এটি আক্রান্ত পিসিকে ধীর গতিসম্পন্ন করে দেয় এবং নতুন তৈরি করা ফাইলকে অদৃশ্য করে দেয়।

তবে এই মালওয়্যার সফটওয়্যারটি অ্যান্টি স্পাইওয়্যার টুল দিয়ে অপসারন করা সম্ভব।

উল্লেখ্য, হামলার খবরটি প্রথম দৃষ্টিগোচর হয় ব্ল্যাক ফ্রাইডেতে যেটি ছিল যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যস্ততম একটি শপিং ডে। থেংক গিভিং ডে এর পরের শুক্রবারকেই আমেরিকানরা ব্ল্যাক ফ্রাইডে বলে| আর ঐ দিন থেকেই তারা আনুষ্ঠানিকভাবে ক্রিসমাসের জন্য কেনা-কাটা শুরু করে থাকে। তাই ঐ দিনটাকে বিশেষ সুযোগ হিসেবে নিয়ে হ্যাকাররা এই স্পেশাল অফার করেছেন বলে ধারণা করছেন দোকানীরা।

তাই সময় এসেছে মেইলে পাওয়া সকল  লোভনীয় অফার চট করে বিশ্বাস না করে একবার হলেও যাচাই করে নেওয়া।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।