ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেনী ইউনিভার্সিটি শিক্ষার্থীদের ‘রোবোটিক ডাস্টবিন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৯
ফেনী ইউনিভার্সিটি শিক্ষার্থীদের ‘রোবোটিক ডাস্টবিন’ ফেনী ইউনিভার্সিটি শিক্ষার্থীদের ‘রোবোটিক ডাস্টবিন’। ছবি: বাংলানিউজ

ফেনী: হাতে ময়লা নিয়ে এসেছেন, এ সময় হঠাৎ স্বয়ংক্রিয়ভাবেই খুলে গেলো ডাস্টবিনের ঢাকনা। ময়লা ফেলার পর আবার বন্ধ হয়ে গেলো ডাস্টবিনের মুখ।

হ্যাঁ; এরকম একটি রোবোটিক ডাস্টবিন আবিষ্কার করেছেন ফেনী ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১২তম ব্যাচের আল আমিন ফাহিম এবং নবম ব্যাচের শিক্ষার্থী রাব্বি আহমেদ। এ কাজে তাদের সহযোগিতা করেছেন বিভাগের শিক্ষকরা।

এ ডাস্টবিন দুর্গন্ধ ও রোগ-জীবাণু ছড়ানো রোধ করবে। পাশাপাশি যেখানে-সেখানে ময়লা না ফেলার বিষয়েও সচেতন করবে সাধারণ মানুষদের। এমনটাই মনে করছেন আবিষ্কারকরা।  

সরকারি সহযোগিতা পেলে বাণিজ্যিকভাবে এ ডাস্টবিন উৎপাদন করা যাবে বলে মনে করেন দুই নবীন বিজ্ঞানী।

এদিকে শিক্ষার্থীদের এমন আবিষ্কারে খুশি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশিষ্ট মৎস্য বিজ্ঞানী ও শিক্ষাবিদ প্রফেসর ড. মো. সাইফুদ্দিন শাহ।  

উপাচার্য সাইফুদ্দিন শাহ বাংলানিউজকে বলেন, প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে মানবজীবনের প্রতিটি স্তরে বাড়ছে রোবটের ব্যবহার। মানুষের কাজ সহজ করতে ও তথ্য-প্রযুক্তিখাতে দেশকে এগিয়ে নিতে রোবট নিয়ে প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়গুলোতে নতুন নতুন গবেষণা হচ্ছে। এরই অংশ হিসেবে আমাদের শিক্ষার্থীরা রোবোটিক ডাস্টবিন আবিষ্কার করেছেন। নতুন গবেষণা ও উদ্ভাবনী কাজে আমি সবসময়ই শিক্ষার্থীদের পাশে আছি।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৯
এসএইচডি/একে/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।