ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পানিরোধী ত্রিমাত্রিক স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১১
পানিরোধী ত্রিমাত্রিক স্মার্টফোন

বিশ্বে প্রযুক্তিপণ্য প্রস্ততকারী দেশ হিসেবে জাপান সুপরিচিত। সবসময়ই জাপানীদের লক্ষ্য থাকে ব্যতিক্রমধর্মী উদ্ভাবনা উন্মুক্তের।

জাপানের নামকরা পণ্য নির্মাতা সার্প সম্প্রতি জানান দিয়েছে সর্বপ্রথম পানিরোধী অ্যাকোস এসএইচ-০১ডি নামক ত্রিমাত্রিক স্মার্টফোনের। যেটি এ সময়ের সেরা মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রুয়েডে চলবে।

এ ধরনের খবর সেখানকার গ্রাহকদেরকে করছে আন্দোলিত। তাদের ভালোলাগার স্মার্টফোনটি যেন পিঙ্ক কালারের হয় এমনটা আশা করছেন। তবে জাপানী পণ্য একটু ভিন্নধর্মীর হওয়ায় থাকছে কিছু জটিলতাও।

নতুন এই ফোনের যন্ত্রাংশে আছে ১ গিগাহার্জ ডুয়্যাল কোর সিপিইউ। অধিক প্রত্যাশাপূর্ণ এলসিডি প্রযুক্তি যেটি প্যারালেক্স বেরিয়ার প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীরা গ্লাস ছাড়াই থ্রিডি প্রযুক্তির মজা উপভোগ করতে পারবে বলে জানিয়েছেন সার্প। এছাড়া এ পণ্যের সবগুলো সংযোগ লাগানো হয়েছে সম্মুখভাগে অর্থাৎ জিপিএস, ওয়াই ফাই, ব্লুটুথ, ৩.৫ মিমি. জ্যাক এবং বিল্টিং টিভি-টিউনার কার্ড। তবে এটি কিভাবে কাজ করবে সে বিষয়ে বিস্তারিত জানানো হয়নি। আছে ১২ এমপি ক্যামেরা যেটি অপটিক্যাল ইমেজ ধারণে সক্ষম।

বিশ্বখ্যাত জাপানী মোবাইল অপারেটর ‘এনটিটি ডকোমো’ ২ ডিসেম্বর থেকে বিপণন কার্যক্রম শুরু করবে। এটি আসছে ব্লু, ব্ল্যাক এবং হোয়াইট কালারের তাই গ্রাহকরা পাবে পছন্দের সুযোগ। কিন্তু থাকছেনা আশাবাদীদের পিঙ্ক কালারটি। সুত্র মতে, সাধারনত সার্প এর পণ্য কখনও দেশের বাহিরে প্রবেশ করেনি। কিন্তু এইবার উৎপাদনকারী প্রতিষ্ঠান তাদের সীমানা অতিক্রম করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।