ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিদায়ের পথে গুগল ওয়েব

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১১
বিদায়ের পথে গুগল ওয়েব

বন্ধ হতে যাচ্ছে গুগলের ওয়েবসহ আরো কয়েকটি সেবা। গুগলের অফিসিয়াল ব্লগ তথ্যে জানা যায়, গুগল এখন অনুসন্ধান করে দেখছে একসঙ্গে অনেকগুলো সেবা চালানো কঠিন হয়ে পড়ছে।

যার কারণে চালু থাকা সেবার মধ্যে সাতটি সেবা বন্ধ করার সিদ্ধান্তে উপনীত হয়েছে গুগল। বন্ধ হতে যাওয়া অধিক চমকপ্রদ সেবাগুলো হচ্ছে ওয়েব, গিয়ারস, ফ্রেন্ডস কানেক্ট অন্যগুলো বুকমার্ক লিষ্ট, সার্চ টাইমলাইন, ক্যানল এবং কোয়েলের নতুন সেবা।

উল্লেখ্য, অক্টোবরের মধ্যভাগে গুগলের ল্যাব সার্ভিস বন্ধ করা হয়। এদিকে এই সেবা কার্যক্রমের জেষ্ঠ্য সহকারী পরিচালক ইউরস হোজল ব্লগে জানিয়েছেন আমাদের কিছু সেবা বন্ধের কার্যক্রম পক্রিয়াধীন রয়েছে। যেহেতু আমাদের সেবার সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। বেশ কয়েকটিতে প্রত্যাশিত সাড়া পাইনি যার জন্য এখন বন্ধের উদ্যোগ নিতে হচ্ছে। তবে এই সিদ্ধান্ত আমাদের সম্মুখের চলার পথকে আরো পরিস্কার করে দিয়েছে।

এছাড়া ব্যবহারকারীদের এক বার্তায় জানানো হয়েছে, এসব সেবা বর্তমান।   আগামী ২০১২ সালের ৩১শে জানুয়ারী পর্যন্ত ওয়েব সেবার শুধুমাত্র রিড করার সামর্থ্য থাকবে। পিডিএফ এক্সপোর্ট ফিচার ব্যবহার করে এর ব্যবহারকারীরা যে কোন স্বতন্ত্র ওয়েবে পাঠাতে পারবে। এছাড়া উপরোক্ত সেবার ব্যবহারকারীরা চাইলে বিভিন্ন ওপেন সোর্স মাধ্যমে স্থান পরিবর্তন করতে পারবে। সেবাটি বন্ধের সময়সীমা দিয়েছেন ২০১২ সালের ৩০ এপ্রিল। তবে বাকী সেবাগুলো বন্ধ করার সময় এখনো প্রকাশ না পাওয়াই ব্যবহারকারীদের তথ্য সুত্র ব্লগটিতে নজর রাখতে হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।