ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্থাননির্দেশ করবে গুগল ম্যাপস

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১১
স্থাননির্দেশ করবে গুগল ম্যাপস

গুগল ম্যাপসের আধুনিক সংস্করণ ‘ফ্রি অনলাইন ম্যাপিং সার্ভিস’ বর্তমানে যুক্তরাষ্ট্র এবং জাপানে শুরু হয়েছে। গুগলের এই মানোন্নয়নকৃত ম্যাপসে উল্লেখ্য দুটি দেশের ব্যবহারকারীরা সেখানকার এয়ারপোর্ট, ট্রানজিট সেন্টার এবং নামকরা সব বিপণিকেন্দ্রের অবস্থান সম্পর্কে সঠিক দিক নির্দেশনামূলক তথ্য পেতে পারবে।



সুত্র মতে, সেবাটি শুধু অ্যান্ড্রুয়েডভিত্তিক স্মার্টফোনের ক্ষেত্রে প্রযোজ্য। এটি ব্যবহারকারীকে তার কাঙ্খিত স্থানের কয়েক মিটারের মধ্যে থাকতেই এর ফ্লোরপ্ল্যানে চিহৃত ব্লু ডট যাবতীয় তথ্য প্রদর্শন করে।

গুগল আর্থ এবং ম্যাপস প্রকৌশলীর সহ-পরিচালক ব্রিয়ান এমসিকেরসডন এক ব্লগ পোষ্টে জানিয়েছেন, অ্যান্ড্রুয়েড পণ্যধারীরা এ সেবা গ্রহনের সুযোগ পাবেন। এই ম্যাপ আপনাকে সঠিক অবস্থান জানাতে সাহায্য করবে। ফলে আপনি এখন কোথায়, ভবনের কতো তলায়  এবং আপনি যেথায় যেতে চান সেটি দেখতে পারা এমনকি কোন সময়ে ঘরের দরজায় পৌছাবেন সেই বিষয়গুলো জানাবে গুগলের এই সেবা। ব্রিয়ান আরো বলেন , গুগল ম্যাপস ৬.০ যার নির্দেশিকা ব্যবহারকারীদের সবকিছু হাতের মুঠোয় এনে দিয়েছে। যখন আপনি এয়ারপোর্ট, শপিং মল কিংবা খুচরা বিক্রয়কেন্দ্রগুলোতে অবস্থান করবেন তখন বিনামূল্যের ম্যাপ ডিরেক্টরি সহজ পথ দেখিয়ে সাহায্য করবে।

গুগলের ক্যালিফোর্নিয়ার ‘ইন্টারনেট টাইটান’ এর সঙ্গে অঙ্গীভূত হয়েছেন বহু রিটেইলার, এয়ারপোর্ট এবং ট্রানজিট স্টেশন যারা এর ফিচার চালু করে। তাদের মতে এই পরিক্লপনায় অবিরত বিশ্বের নতুন নতুন চিন্তাধারা যুক্ত হবে। উল্লেখ্য, গুগল ম্যাপসের ফ্লোরপ্ল্যানে অংশগ্রহনে ইচ্ছুক ব্যবসায়ীদের তথ্য সংযোজনের জন্য ম্যাপস.গুগল.কম সাইটে স্বাগত জানিয়েছেন গুগল।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।