ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হাইটেক পার্কের কাজ এগোচ্ছে

শেরিফ আল সায়ার, ই-এশিয়া থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৪ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১১
হাইটেক পার্কের কাজ এগোচ্ছে

ঢাকার অদূরে কালিয়াকৈরে হাইটেক পার্ক তৈরির কাজ এগিয়ে চলছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ২৫ কিলোমিটার দক্ষিণে এ পার্কটির কাজ হচ্ছে।

আধুনিক সব সুযোগ সুবিধা থাকবে এ হাইটেক পার্কে।

ই-এশিয়ায় সর্বক্ষণ উপস্থিত থাকা বিজ্ঞান তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বাংলানিউজকে জানান, সরকারের মেয়াদ শেষ হওয়ার একদিন আগে হলেও হাইটেক পার্কের যাত্রা শুরু হবে।

প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান বলেন, এখন পর্যন্ত সাতটি আইটি প্রতিষ্ঠানের তালিকা তৈরি করা হয়েছে। কাজ চলছে দ্রুত গতিতে। এ কাজটি করার জন্য আইটি বিশেষজ্ঞদের নিয়োগ দেওয়ার প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে।

এমন একটি পার্ক তৈরিতে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎব্যবস্থা প্রয়োজন। এমন প্রশ্নের উত্তরে ইয়াফেস ওসমান বাংলানিউজকে বলেন, এ সমস্যা সমাধানের জন্য ৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি পাওয়ার প্ল্যান্টের কাজ শুরু হবে। এমনকি ইন্টারনেট সংযোগও দেওয়া হবে।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতকে আরও সমৃদ্ধ করতে এ হাইটেক পার্ক কাজ করবে। এ পার্ক প্রতিষ্ঠার ফলে দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো এখানে বিনিয়োগের সুযোগ পাবে। সঙ্গে কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে।

দেশের মেধাবী বিশেষজ্ঞরা যারা বিদেশে অবস্থান করছেন তারা এমন পার্ক হলে নিজের দেশে ফেরত আসবে বলেও আশা প্রকাশ করেছেন প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান।

বাংলাদেশ সময় ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।