ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গ্লোবাল ব্র্যান্ডের শীর্ষ তালিকা প্রকাশ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
গ্লোবাল ব্র্যান্ডের শীর্ষ তালিকা প্রকাশ

সম্প্রতি বিশ্বের প্রধান সারির পণ্যদ্রব্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের ব্র্যান্ড নামের তালিকা প্রকাশ হয়েছে। বিশ্ব বিখ্যাত ইন্টারব্র্যান্ড বিশেষজ্ঞ প্রতিষ্ঠান এই জরিপ পরিচালনা করেছেন।

তবে অনলাইন অঙ্গনে বর্তমান যেসব জায়েন্টদের নাম ডাক খুব বেশী তাদের কেউ এই তালিকার প্রথম স্থানের অধিকারী হয়নি।  

উল্লেখ্য, এই তালিকায় বিশ্বের ১০০ টি নামকরা ব্র্যান্ডের নাম রয়েছে। আশ্চর্যের বিষয় যেটি কোকাকোলা একইভাবে শীর্ষ স্থানটির অধিকারী হয়েছেন। সফট ড্রিংক মেকারের ব্র্যান্ড মুল্য ৭১ বিলিয়ন আর এর খুবই কাছাকাছি আছে আইবিএম যার মুল্য ৭০ বিলিয়ন। এরপরে মাইক্রোসফটের ৫৯, গুগলের ৫৫,  ইন্টেলের ৩৫, অ্যাপলের ৩৩, এইচপি এর ২৮ বিলিয়ন নিয়ে তালিকার ১০তম স্থানের  মধ্যে আছে।

প্রতিবেদনের তথ্য মতে, এসব ব্র্যান্ডের এমন সাফল্য কয়েকটি বিষয়ের ভিত্তিতে এসছে। প্রতিষ্ঠানের অর্থনৈতিক উন্নতি, গ্রাহকের মতামত এবং তাদের লক্ষ্য অনুযায়ী আয়ের দেখা পাওয়া।

এদিকে ব্যাপক সংখ্যক ভক্ত অনুরাগী থাকা সত্বেও এই তালিকার অষ্টম স্থানটি অর্জন করেছে অ্যাপল। তবে আগের বছরের থেকে অ্যাপলের বড় ব্যবধানে উন্নতি হয়েছে কারণ গত বছর অ্যাপলের স্থান ছিল ১৭তম। এই স্থানটি পাওয়ায় ক্যালিফোর্নিয়ার

কপারটিনোবাসী অবশ্যই খুব সন্তুষ্ট হবে। কারণ নকিয়ার যায়গাটি দখলে নিয়েছে অ্যাপল। আর নকিয়া অনেকটা অনাকাঙ্খিতভাবেই ৮ নাম্বার থেকে ছিটকে ১৪ নাম্বারে চলে গেছে। এদিকে কঠিন এই প্রতিযোগিতায় মাইক্রোসফট ও গুগল যথাক্রমে তৃতীয় এবং চতুর্থ স্থানটি পাওয়ায় তারা পুরোপুরিভাবেই সন্তুষ্ট বলে মনে করছেন আলোচকরা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।