ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলের মোবাইল ম্যাগাজিন অ্যাপলিকেশন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১১
গুগলের মোবাইল ম্যাগাজিন অ্যাপলিকেশন

মোবাইল পত্রিকার অনুরুপ ডিজিটাল কনটেন্ট বা ভার্চুয়াল বুক স্বাচ্ছন্দে পড়ার জন্য মোবাইলে উপযোগী নতুন একটি আপলিকেশন চালু করেছে গুগল। কারেন্টস নামের এই আ্যপি¬কেশন গত ৮ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়া হয়েছে।

গুগল সুত্র জানিয়েছে, অ্যান্ড্রুয়েডে চলা সকল স্মার্টফোনে এই অ্যাপলিকেশনের সুবিধা পাওয়া যাবে। এছাড়া অ্যাপল অপেরেটিং সিস্টেমেও কাজ করবে এটি। তাই আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীরা সুবর্ণ সুযোগটি পাচ্ছেন।

নতুন আসা কারেন্টস’কে নিয়ে ভালো বাজার তৈরির আশাবাদ গুগলের। কারণ বর্তমানের টাইম ওয়ারনার্স’র সিএনএন মালিকানাধীন ফ্লিপবোর্ড আ্যপি¬কেশনের সঙ্গে প্রতিদ্বন্দীতার বিষয়টি জড়িত। এটি আইপ্যাড এবং জ্যাইট পণ্যে বহুল ব্যবহৃত।
এদিকে ইয়াহু গত মাসে লাইভস্ট্যান্ড নামে একই রকমের আ্যপলিকেশন বাজারে এনেছে।

গুগল জানিয়েছে, ইতিমধ্যে প্রায় ১৫০ টি প্রকাশনা কারেন্টস উপযোগী কনটেন্ট সরবরাহের জন্য সম্মতি দিয়েছে। এদের মধ্যে রয়েছে ফোর্বস, পিবিএস, অলথিকংসডি’র মত নামকরা প্রকাশনা সংস্থা। তবে আর্থিক ভাগবাটোয়ারার বিষয়টি জানা যায়নি  কোনো মাধ্যম থেকে।

অন্যদিকে বাজারে থাকা অন্যদের সাথে পালা দিয়ে গুগলের নতুন প্রোডাক্ট কতোটুকু এগিয়ে যেতে পারবে সেজন্য কিছু সময় অপেক্ষায় থাকতে হবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।