ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যামসাং এর চ্যালেঞ্জের মুখে অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১১
স্যামসাং এর চ্যালেঞ্জের মুখে অ্যাপল

দীর্ঘ সময়ব্যাপী গুঞ্জন চলছে সরু ফ্রেমযুক্ত ট্যাবলেটের কাজ করছে স্যামসাং। প্রতিবেদনেও অধিক উৎসাহের সঙ্গে জানানো হয় যে নতুন পণ্য আগামী ২০১২ সালের ফেব্রুয়ারিতে মোবাইল ওয়ার্ল্ড কঙগ্রেসে উন্মুক্ত করা হবে।

এ পণ্যের ডিসপ্লে বর্তমানে বাজারে থাকা অন্য যে কোনো পণ্যের ডিসপ্লের থেকে অনেক উন্নত হবে বলে স্যামসাং অনুরাগীদের আগাম প্রস্তাব দিয়েছে। সেইসঙ্গে অ্যাপলের রেটিনা ডিসপ্লে পণ্যকে চ্যালেঞ্জ দিয়েছে।

উল্লেখ্য, অ্যাপল এবং স্যামসাং প্যাটেন্ট নিয়ে দ্বন্দে জড়িয়ে আছেন। তাই স্যামসাং তার পণ্যের যে কোনো সংস্করণ আইপ্যাড ২ থেকে খুবই কম সাদৃশ্য করার চেষ্টা করে। কিন্তু মজার বিষয় স্যামসাং নিজেই অ্যাপল আইপ্যাড ২ এর চিপ সরবরাহ করে থাকে। সম্প্রতি এ বছরেই অ্যাপল অষ্ট্রেলিয়া এবং কিছু ইউরোপীয়ান কান্ট্রিতে গ্ল্যাক্সি ট্যাবে নিশেধাজ্ঞা কার্যকরভাবে করে। কিন্তু যেগুলো এখন পুনরায় চালু হয়েছে।

এদিকে বিজিআর.কম এর তথ্য অনুসারে ১১.৬ ইঞ্চি পর্দার ট্যাবলেট বর্সেলোনার প্রদর্শনীতে উন্মুক্ত হবে। কিন্তু এর আকার অনেকটা বর্তমানের ১০.১ ইঞ্চি ওয়াইড-বিজেলড স্যামসাং গ্ল্যাক্সি ট্যাবরে মতো হবে। যার ফিচার ২৫৬০ বাই ১৬০০ রেজ্যুলেশন। অন্যদিকে অ্যাপলের বর্তমান আইপ্যাড ২ এর পর্দার আকার ৯.৭ ইঞ্চি এবং পিক্সেল ১০২৪ বাই ৭৬৮। আর নতুন আইপ্যাড ডিসপ্লে এর আইফোন রেটিনা ডিসপ্লের সমতুল্য। আসছে ২০১২ সালের স্প্রিং কিংবা সামারে এটি বাজারে ছাড়ার প্রত্যাশা করছে অ্যাপল।

বিজিআর সুত্র আরো জানিয়েছে, নতুন স্যামসাং ট্যাবলেট গুগল অ্যান্ড্রুয়েড ৪.০ আইস ক্রিম স্যান্ডউইচ এ চলবে। ফাইল আদান প্রদানের কাজে অ্যান্ড্রুয়েড বিম টেকনোলোজি ফিচার কাজ করবে। এছাড়া ওয়্যারলেস ডকিং অ্যান্ড্রুয়েড ব্যবহারকারীদের অ্যাপল এয়ারপ্লে-স্টাইলের টেকনোলোজি ব্যবহারে উৎসাহিত করতে ব্যবহৃত হবে।   ফলে টিভি পর্দায় ব্যবহারকারীরা কনটেন্টগুলো প্রয়োগ করার সুযোগ পাবে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।