ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতে হুয়াওয়ের আধিপত্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১১

ঢাকা: বিশ্বের শীর্ষস্থানীয় টেলিযোগাযোগ অবকাঠামো সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস জানিয়েছে, তারা ভারতে তথ্য প্রযুক্তির ব্যবসার বাজার সম্প্রসারণের চিন্তা-ভাবনা করছে।  

এজন্য গুজরাট এবং পশ্চিমবঙ্গের সরকারের সঙ্গে এরই মধ্যে কথা-বার্তাও শুরু করেছে।


 
হুয়াওয়ের এন্টারপ্রাইজ বিজনেসের প্রেসিডেন্ট এরিক ইউ’র মতে, ভারতের এন্টারপ্রাইজ সেগমেন্ট প্রায় ১০ বিলিয়ন ডলারের বাজার। যা আইবিএম, হিউট-প্যাকার্ডসহ ১০টি আর্ন্তজাতিক এন্টারপ্রাইজ উদ্যোক্তাদের মধ্যে বিভক্ত। এ বাজার ১৫ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে।

ইউ’র মতে, ভারতের বাজার প্রবৃদ্ধির জন্য তৈরি, যার পেছনে সমানভাবে  মুখ্য ভূমিকা রাখবে বৃহৎ কর্পোরেশন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ এবং সরকার।

ইউ মনে করেন, হুয়াওয়ে ভারতের বাজারে কিছু বাড়তি সুবিধা পাবে। কারণ একমাত্র হুয়াওয়ে হার্ডওয়্যার এবং সফটওয়্যারের সম্বন্বিত সেবা প্রদানে সক্ষম, যা গ্রাহকদের খরচ কমাবে। ৱ
 
ইউ বলেন, কোম্পানি এরই মধ্যে যে মুখ্য অংশটিতে নজর দিচ্ছে তা হলো ই-এডুকেশন এবং ই-লার্নিং স্পেস, যে ক্ষেত্রটিতে মোবাইল,টেলিভিশন এবং ডিভিডির মতো মেকানিজমসহ অবিছিন্ন প¬্যাটর্ফম প্রদান করে হুয়াওয়ে আধিপত্য বিস্তার করবে।
 
অরেঞ্জ ইন্ডিয়ার চেয়ারম্যান বালা মহাদেবান বলেন, ‘আমরা যদি বিশ্বাস করি ভারত একটা অর্থনীতি, যার প্রবৃদ্ধি ঘটবে তাহলে আমরা দুটো খাতের দিকে নজর দিতে পারি। ব্যাংকিং খাত এবং যোগাযোগ অবকাঠামো খাত এবং এর চালিকা শক্তি হবে সরকারের খরচ, যা আশা করা হচ্ছে বিলিয়নের অঙ্কের হবে, পাশাপাশি গ্রাহক পর্যায়ের প্রবৃদ্ধিও অর্ন্তভুক্ত থাকবে। ‘

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।