ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি খাতে নারী

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১১
আইসিটি খাতে নারী

তথ্যপ্রযুক্তি খাতের নারী সংগঠনের (বিডব্লিউআইটি) প্রথম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভায় বক্তব্য রাখেন সংগঠনটির সভাপতি লুনা শামসুদ্দোহা।

সূত্র এ তথ্য জানিয়েছে।

প্রথমবার অনুষ্ঠিত এ বার্ষিক সাধারণ সভায় সংগঠনের কার্যবিবরণী তুলে ধরেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও স্টার কম্পিউটার্সের পরিচালক এবং সিওও রিজোয়ানা খান।

এ ছাড়াও সংগঠনের আর্থিক হিসাব বিবরণী উপস্থাপন করেন সংগঠনটির অর্থ সম্পাদক এবং জিপিআইটির হেড অব সেলস কমিউনিকেশন রুমেসা হোসেন।

সংগঠনের বার্ষিক কার্যবিবরণীতে সভাপতি লুনা শামসুদ্দোহা জানান, স্বল্প সময়ে এ সংগঠন চেষ্টা করেছে তথ্যপ্রযুক্তি অঙ্গনে নারীর অবস্থান সুদৃঢ়করণ, আইটিতে নারীর অংশগ্রহণ বাড়ানো এবং সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ।

এর মধ্যে সরকার কর্তৃক প্রণীত বাজেটে সংগঠনটি সরকারের সঙ্গে আলোচনায় জানিয়েছে তাদের সুসঙ্গবদ্ধ মতামত, বাংলাদেশ আইটি জার্নালিস্ট ফোরামের সঙ্গে মতবিনিময় সভায় যৌথউদ্যোগে তথ্যপ্রযুক্তিতে নারী উন্নয়নে কীভাবে কাজ করা যায় এ বিষয়ে মতবিনিময়। এ ছাড়া ২০১১ সালে তথ্যপ্রযুক্তিতে সর্ববৃহৎ আয়োজন ই-এশিয়ায় বিডব্লিউআইটির সক্রিয় অংশগ্রহণ উল্লেখযোগ্য।

সংগঠনের অভ্যন্তরীণ কার্যক্রমের সঙ্গে জড়িত ছিল সমসাময়িক ইস্যুভিত্তিক আলোচনা। এর মূল উদ্দ্যেশ ছিল তথ্যপ্রযুক্তিতে নারীর অংশগ্রহণ নিশ্চিতসহ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় নারীদের উৎসাহ ও প্রশিক্ষণ প্রদান।

২০১০ সালের ২৯ ডিসেম্বর ১৩ জন সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী সদস্য নিয়ে এ সংগঠনটি যাত্রা শুরু করে। এ ফোরামে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট শিক্ষার্থী, পেশাজীবী এবং উদ্যোগক্তাদের সমন্বয়ে এ ফোরাম গঠিত হয়।

সব মিলিয়ে ৩৫ জন প্রতিষ্ঠাতা সদস্যসহ এ মুহূর্তে সদস্য সংখ্যা ৮০। এবারের সভায় উপস্থিত ছিলেন বিডব্লিউআইটির পরিচালক তৌহিদা হায়দার রিমা, জিপিআইটির হেড অব করপোরেট অ্যাফেয়ার্স জাহারাত এ চৌধুরী এবং টেকওয়াল্ড বাংলাদেশের সম্পাদক নাজনীন নাহার।

বাংলাদেশ সময় ২০৫৯, ডিসেম্বর ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।