ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফাইভ-জি সেবায় কারিগরি সহায়তা দিতে হুয়াওয়ের আগ্রহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৯
ফাইভ-জি সেবায় কারিগরি সহায়তা দিতে হুয়াওয়ের আগ্রহ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে হুয়াওয়ে টেকনোলজি কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রুচ লির সাক্ষাৎ। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশের ফাইভ-জি প্রযুক্তি সেবা চালু করতে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে কারিগরি সহায়তা দেওয়ার জন্য গভীর আগ্রহ প্রকাশ করেছে প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বুধবার (৬ নভেম্বর) সচিবালয়ে তার দপ্তরে হুয়াওয়ে টেকনোলজি কোম্পানির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ব্রুচ লি সৌজন্য সাক্ষাৎ করে টেলিযোগাযোগ খাতে তার প্রতিষ্ঠানের সহায়তা দেওয়ার এ আগ্রহ প্রকাশ করেন।

সাক্ষাৎকালে তারা ফাইভ-জি প্রযুক্তির কারিগরি বিভিন্ন বিষয় এবং বিশেষ করে অবকাঠামো উন্নয়নসহ প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ ও সম্ভাবনা সংক্রান্ত কারিগরি ও কৌশলগত বিষয় নিয়ে মতবিনিময় করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের বলেন, প্রযুক্তির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় আমারা ফাইভ-জি চালু করতে তরঙ্গ ব্যবস্থাপনাসহ পথ নকশা তৈরি করছি। ডিজিটাল শিল্প বিপ্লবের জন্য ফাইভ-জি প্রযুক্তি দুনিয়ায় একটি অভাবিত উদ্ভাবন। ফাইভ-জি প্রযুক্তি আগামী দিনে পৃথিবীতে নতুন এক সভ্যতার জন্ম দেবে। ফাইভ-জি কেবল কথা বলার জন্য শহুরে  মানুষের প্রযুক্তি নয়। এ প্রযুক্তি হবে গ্রামের মানুষের জন্য কৃষি ও মৎস্য উন্নয়নের জন্য ব্যবসা এবং  শিল্পের প্রযুক্তি।  

তিনি বলেন, ফাইভ-জি প্রযুক্তির সঙ্গে কুয়ান্টাম  কম্পিউটিং প্রযুক্তির সমন্বয় হলে আগামী দিনে প্রযুক্তি কোথায় পৌঁছাবে তা কল্পনাও করা যায় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূর দৃষ্টি সম্পন্ন প্রজ্ঞাবান নেতৃত্বে দেশের প্রতিটি ইউনিয়ন ডিজিটাল সংযোগ নিশ্চিত করা হয়েছে। নির্বাচনী ইশতেহার অনুযায়ী ২০২৩ সালের মধ্যে প্রযুক্তির অভাবনীয় ভার্সন ফাইভ-জি প্রযুক্তি চালু করতে উদ্যোগ নেওয়া হয়েছে। ২০১৮ সালে ফাইভ-জি প্রযুক্তির পরীক্ষা সফলভাবে সম্পন্ন করতে কারিগরি সহযোগিতার জন্য তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান।

ব্রুচ লি ডিজিটাল প্রযুক্তি বিশ্বে বাংলাদেশের অগ্রগতিকে একটি মাইল ফলক হিসেবে উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৯
এমআইএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।