ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জমে উঠছে ডিজিটাল প্রদর্শনী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১১
জমে উঠছে ডিজিটাল প্রদর্শনী

মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারে চলছে ৮ দিনব্যাপী ‘ডিজিটাল আইসিটি ফেয়ার২০১১’। ২১ ডিসেম্বর (বুধবার) প্রদর্শনীর তৃতীয় দিনে আইসিটি বিষয়ে শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।



এতে ঢাকার সেরা চারটি কলেজের বিতর্ক প্রতিযোগিতরা অংশ নেয়। প্রথম বিতর্কের জন্য নির্ধারিত বিষয় ছিল ‘সবুজ প্রযুক্তি ব্যবহারই পারে পরিবেশ বিপর্যয় থেকে আমাদের বাঁচাতে’। এ বিষয়ের পক্ষে অবস্থান নেয় ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ (আরডিএস-২১) এবং বিপক্ষে অবস্থান নেয় ঢাকা নটরডেম কলেজ (এনডিসি গোল্ড)।

আরডিএস২১ দলের দলনেতা ছিলেন মাহবুবুল ইসলাম। দলের অন্য দুজন হলেন তাহমিন মাহমুদ ও পাভেল রহমান। এনডিসি গোল্ড দলের দলনেতা ছিলেন তৌহিদুর রহমান তুরাগ। দলের অন্য দুজন হলেন এহেতেসামুর রহমান ও মিনহাজ উস সালেকীন ফাহমি। এতে বিজয়ী হয় এনডিসি গোল্ড দল। আর সেরা বক্তা নির্বাচিত হন এনডিসি গোল্ড দলের দলনেতা তৌহিদুর রহমান তুরাগ।

দিনের দ্বিতীয় বিতর্কের নির্ধারিত বিষয় ছিল ‘কার্বন নিঃসরণ তৃতীয় বিশ্বের দেশগুলোর ভবিষ্যত অর্থনৈতিক বিপর্যয়ের সরচেয়ে বড় কারণ হতে পারে’। এতে ঢাকা ইমপেরিয়াল কলেজের বিপক্ষ দল আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দলকে বিজয়ী ঘোষণা করা হয়। আদমজী ক্যান্টনমেন্ট কলেজের দলনেতা ছিলেন জোবায়ের আহমেদ খান। দলের অন্য দু সদস্র হচ্ছেন মোস্তাফিজ এবং নাহিয়ান ইসলাম পিয়াল। বিতর্কের চূড়ান্ত পর্বের বিষয় ছিল ‘কার্বন নিঃসরণই পরিবেশ বিপর্যয়ের একমাত্র কারণ’। এতে আদমজী ক্যান্টমেন্ট কলেজ দলের সঙ্গে এনডিসি গোল্ড দলের বিতর্ক জমে ওঠে। চূড়ান্ত প্রতিযোগিতায় নটরডেম বিজয়ী হয়।

বিতর্ক অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন হাসান আহমেদ কিরণ। বিচারকের দায়িত্ব পালন করেন এসএম ওয়াহিদুজ্জামান এবং নজরুল ইসলাম হাজারী। সভাপতিত্ব করেন মাল্টিপ্ল্যান সেন্টার দোকান মালিক সমিতির সচিব এবং প্রদর্শনীর ইভেন্টস সাব কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার।

এরই মধ্যে প্রদর্শনী সজ্জিত দোকানগুলোতে ক্রেতা ও দর্শকদের সমাগম চোখে পড়ার মতো। শীতকে উপেক্ষা করেও প্রযুক্তির টানে প্রতিদিনই দর্শনার্থীরা এখানে ছুটে আসছেন। দোকান মালিক সূত্র জানিয়েছে, প্রতিদিনই তুলনামূলকভাবে বিক্রির পরিমাণ বাড়ছে।

আয়োজক সূত্র এবার প্রযুক্তিপ্রেমীদের ব্যাপক সমাগম প্রত্যাশা করছেন। এবারে প্রতিটি প্রতিষ্ঠান গুরুত্বভেদে বিভিন্ন ধরনের প্রযুক্তিপণ্যেয় ন্যূনতম ৫ থেকে ৩০ ভাগ পর্যন্ত ছাড় দিচ্ছে।

বাংলাদেশ সময় ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।