ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এক চার্জেই সপ্তাহ গুণবে আইফোন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১১
এক চার্জেই সপ্তাহ গুণবে আইফোন

স্মার্টফোনের বিশ্বে চমক মানেই অ্যাপল। এবারও নবধারার দীর্ঘস্থায়ী ব্যাটারি উন্নয়নের কথা জানিয়েছে অ্যাপল।

এক চার্জেই এবার আইফোন চলব সপ্তাহজুড়ে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এরই মধ্যে হাইড্রোজেন ফুয়েল সেল শক্তিকে বাণিজ্যিক ব্যবহারের জন্য ইএস পেটেন্ট এবং ট্রেডমার্কের জন্য অনুমতিও চেয়েছে অ্যাপল। আয়তনে ছোট, ওজনে হালকা আর দীর্ঘশক্তির এ ব্যাটারি প্রযুক্তি নিয়ে আইফোন নতুন চমকের প্রস্তুতি নিচ্ছে।

এ মুহূর্তে হাইড্রোজেন ফুয়েল সেল প্রযুক্তিশক্তি গাড়িতে ব্যবহৃত হচ্ছে। এ প্রযুক্তিতে হাইড্রোজেন এবং অক্সিজেনকে পানি এবং ইলেকট্রনিক শক্তিতে রুপান্তর করা হয়। এবারে তা স্মার্টফোনের ব্যাটারি শক্তিতে ব্যবহার করা হবে।

স্মার্ট প্রযুক্তিতে অ্যাপল সব সময়ই একধাপ এগিয়ে। ব্যাটারি প্রযুক্তিতে নতুন এ শক্তির আগমনে আবারও স্মার্টফোন প্রযুক্তিতে বৈপ্লবিক পরিবর্তন আসবে বলে বিশ্লেষকেরা অভিমত দিয়েছেন।

হাইড্রোজেন ফুয়েল সেল আয়তনে খুদে এবং ওজনে হালকা হবে। এ প্রযুক্তির ব্যাটারি কমপিউটার এবং মোবাইল ফোনেও ব্যবহারযোগ্য। এমনটাই জানিয়েছে অ্যাপল সূত্র।

কবে নাগাদ এ প্রযুক্তির বাণিজ্যিক আইফোন বাজারে আসবে এ বিষয়ে কোনো সুনিশ্চিত তথ্য দেয়নি অ্যাপল। তবে আগামী বছরের মধ্যভাগে কিংবা শেষভাগে এ হাউড্রোজেন ফুয়েল সেল ব্যাটারির আইফোন বাজারে আসবে এমনটাই জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

বাংলাদেশ সময় ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।