ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এ বছর গুগলই সেরা

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১
এ বছর গুগলই সেরা

অনলাইন সংস্কৃতিতে ২০১১ সাল অনেক ঘটনাকে নতুন করে ভাবনার জায়গা করে দিয়েছে। এ সব কিছুর বিচারে ওয়েব ব্র্যান্ড হিসেবে শীর্ষে উঠে এসেছে গুগল, ফেসবুক আর ইয়াহু।



এরই মধ্যে বর্ষব্যাপী জরিপের তথ্য-উপাত্তও চূড়ান্ত দিকনির্দেশনা দিয়েছে। এর মধ্যে মাসিক ১৫ কোটি ৩০ লাখ ইউনিক ভিজিটর নিয়ে একেবারেই প্রথম স্থানে উঠে এসেছে গুগল।

এর ঠিক এরপরেই ১৩ কোটি ৭০ লাখ (মাসিক) ভিজিটর নিয়ে দ্বিতীয় শীর্ষতে আছে ফেসবুক। আর ১৩ কোটি মাসিক গ্রাহক নিয়ে তৃতীয় অবস্থান নিশ্চিত করেছে ইয়াহু।

এ ওয়েব ব্র্যান্ডের ধারাবাহিকতায় একে একে চতুর্থ এমএসএন/উইন্ডোজ লাইভ/বিং (১১ কোটি ৫০ লাখ), পঞ্চম ইউটিউব (১০ কোটি ৬ লাখ), ষষ্ঠ মাইক্রোসফট (৮ কোটি ৩৬ লাখ), ৭ম এওএল মিডিয়া নেটওয়ার্ক (৭ কোটি ৪৬ লাখ), ৮ম উইকিপিডিয়া (৬ কোটি ২০ লাখ), ৯ম অ্যাপল (৬ কোটি ১৬ লাখ) এবং ৬ কোটি ২০ লাখ গ্রাহক নিয়ে ১০ম অবস্থানে আছে ‘আস্ক’ সার্চ নেটওয়ার্ক।
[এখানে প্রতিটি গ্রাহক সংখ্যাই মাসিক ভিত্তিতে বিবেচিত]।

এ বছর একেবারেই নাটকীয়ভাবে শেষ তিন মাসে ফেসবুককে টপকে শীর্ষে উঠে আছে গুগল। এর পেছনে গুগল+ (সামাজিক সাইট) সবচে বেশি ভূমিকা রেখেছে বলে বিশেষজ্ঞেরা অভিমত দিয়েছেন।

১ কোটি ৫০ লাখ গ্রাহকের পরিসংখ্যানে এ বছর পিছিয়ে গেছে ফেসবুক। এর মুখ্য কারণই হচ্ছে গুগল+ এর আর্বিভাব। এবং দ্রুত সামাজিক সাইটের জনপ্রিয়তা। ওয়েব ব্র্যান্ডের এ শীর্ষ তালিকা তৈরি করেছে নিলসেন গবেষণাপ্রতিষ্ঠান।

অনলাইন সংস্কৃতিতে গ্রাহকবান্ধব সেবা আর নিত্যনতুন সেবাতত্ত্বের তাৎক্ষণিক বাস্তবায়নেই ওয়েবর শীর্ষ ব্র্যান্ড হয়েছে গুগল। তবে গ্রাহক সেবার কিছুটা স্বেচ্ছাচারিতার মনোভাব থাকায় এবার ফেসবুকে দ্বিতীয় স্থানে যেতে হয়েছে। আর বহুমাত্রিক অগোছালো উপস্থাপনায় অনেক গ্রাহক হারিয়ে ইয়াহু এ বছর তৃতীয় অবস্থানেই জায়গা করে নিল।

বাংলাদেশ সময় ১৭৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।