ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি গুচ্ছে ২০১১

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১
আইসিটি গুচ্ছে ২০১১

এ বছরও সৃষ্টি, রেকর্ড, অভিযোগ, আইনি লড়াই, প্রত্যাশা আর সম্ভাবনা সব কিছুতেই আইসিটি অঙ্গনের অনবদ্য উপস্থিতি। ২০১১ সালের আইসিটি খতিয়ানেও জমা পড়েছে অনেক ঘটনা।

ঘটনার পরিক্রমা আর গুরুত্বে একটি অন্যটিকে ছাপিয়ে গেছে। তাই সরব ২০১১ সালের খন্ডতথ্য নিয়ে ঘটনাগুলোকে লিপিবদ্ধ করেছেন বাংলানিউজের আইসিটি এডিটর সাব্বিন হাসান

অভিন্ন মোবাইল চার্জার
মোবাইল ফোনের চার্জারভিত্তিক অসুবিধা দূর করতে এ বছরই অভিন্ন (ইউনিভর্সেল) মোবাইল ফোন চার্জার আসার কথা ছিল। এ বিষয়ে মাইক্রো ইউএসবি পোর্ট চার্জার উন্মুক্তের কথা নিশ্চিত করে। কিন্তু শেষপর্যন্ত এ বছরও অভিন্ন মোবাইল চার্জার এল না।

আইফোন ভোগান্তি
আইফোন অ্যালার্ম পদ্ধতি নিয়ে বছরের প্রথম দু দিনে দূর্ভোগে পড়েন আইফোন ভক্তরা। নতুন বছরে আইফোনের সিঙ্গেল অ্যালার্ম ক্লক কোনো উপকারেই আসেনি এ ফোনপ্রেমীদের। বরং ফেলেছেন সমস্যায়। এ নিয়ে বছরজুড়ে সমালোচনাও কুঁড়িয়েছে অ্যাপল।

প্রথম নেটবুক
বছরের শুরুতেই চমক নিয়ে হাজির ঞয় এইচপি। এর নাম ছিল ‘ফিউশন নেটবুক’। এতে বিশেষ বৈশিষ্ট্য ছিল এলটিই (লং টার্ম ইভ্যালুশন) প্রযুক্তি।

থ্রিজি কল
তাৎক্ষণিক বার্তা প্রেরণ এবং ইন্টারনেট ভয়েস বিনিময়ে সুপরিচিত নাম স্কাইপি। এ বছর থেকেই আইফোন অ্যাপলিকেশনে স্কাইপির থ্রিজি ভিডিও কলসেবা ব্যবহারযোগ্য করা হয়।

রহস্যের ফেসবুক
২০১১ সালের ৯ জানুয়ারি বিশ্বজুড়েই তোলপাড় হয়। এর মুখ্য কারণ ফেসবুক বন্ধের ঘোষণা। এ তোলপাড়ের কারণ এ বার্তার ঘোষক ফেসবুক প্রতিষ্ঠাতা জুকারবার্গ নিজেই। ঠিক পরদিনই জানানো হলো ফেসবুক বন্ধ হচ্ছে না।

ইন্টারনেট ও এসএমএস বন্ধ
এ বছরের পুরোটা সময়জুড়েই মিশর সরকার তাদের গণমাধ্যমাধ্যমগুলো একে একে বন্ধ করে দেয়। তাই টুইটার হয়ে উঠেছে স্বাধীন মতপ্রকাশের অন্যতম মাধ্যম। কিন্তু গণমাধ্যমের এ অবাধ প্রকাশকমাধ্যমকেও দেশটির সরকার শেষপর্যন্ত নিষিদ্ধ ঘোষণা করে।

২৫০০ কোটি টুইট
মাইক্রোব্লগিং সাইট টুইটার বিশ্বে নিজেদের আরও সম্প্রসারিত করতে কোরিয়ান ভাষায় টুইট বার্তা চালু করে। এর ফলে টুইটারের জনপ্রিয়তা গত বছরের তুলনায় কয়েক গুণ বেড়ে যায়।

উইকিপিডিয়া ১০০ কোটি
একে একে নয় পেরিয়ে উইকিপিডিয়ার বয়স এ বছর ১০ হয়। প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস উইকিপিডিয়া নিয়ে এ বছর জানিয়েছেন তাঁর ভবিষ্যৎ লক্ষ্য। ২০১৫ সালে উইকিপিডিয়ার জনসংখ্যা হবে ১০০ কোটি। এ লক্ষ্যেই কাজ করছেন জিমি।

পাইরেসির ভক্ত ৫৩০০ কোটি
বিশ্বজুড়েই লোকচক্ষুর আড়ালেই চলছে পাইরেসির রমরমা ব্যবসা। এ বছর ৫ হাজার ৩০০ কোটি অনলাইন ভিজিটর ৪৩টি চিহ্নিত পাইরেসি সাইটে তাদের প্রয়োজনীতা খুঁজে বেড়ান বলে তথ্য প্রকাশ করা হয়।

স্প্যামে ১০ হাজার কোটি ডলার
বিশ্বব্যাপী অনলাইনপ্রেমীদের ইমেইল ভক্তির তর্জমা নতুন করে করার কিছু নেই। কিন্তু ইমেইল গ্রাহকদের বছরজুড়েই পড়তে হয় অভিনব সব ঝুটঝামেলায়। এ মধ্যে স্প্যাম আছে শীর্ষে। আর এ খাতে ব্যবসাও হয় ১০ হাজার কোটি ডলারের।

প্রযুক্তিবিদের বৈঠকে ওবামা
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সিলিকন ভ্যালির প্রধান নির্বাহীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সৌজন্যে সফরে তিনি ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের সঙ্গে কথা বলেন। এ বৈঠকটি বিশ্বজুড়ে বহুল আলোচিত হয়।

টুইটার-ফেসবুকে মিশর উত্তাপ
এ বছর টুইটার এবং ফেসবুকে মিশরীয় সরকার ও জনতার বৈপীরত্য পরিস্থিতি নিয়ে অনেক প্রতিবেদনই হয়। এসব প্রতিবেদনের মূল বিষয়টি হোসনে মোবারকের শাসনামলের অবসান। শেষপর্যন্ত মোবারককে এ ডিজিটাল উত্তাপের কাছে হারই মানতে হয়।

হাফিংটন পোস্ট বিক্রি
এ বছর অনলাইন সংবাদমাধ্যম হাফিংটন পোস্ট কিনে নেয় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এওএল। নগদ এবং শেয়ারে ৩১ কোটি ৫০ লাখ ডলারের বিনিময়ে এওএল এ সংবাদমাধ্যম কিনে নেয়।

ইন্টেলের সবচে ক্ষুদ্র প্রসেসর
এ বছরই বিশ্বের সবচে ক্ষুদ্রাকৃতির মাইক্রোপ্রসেসর উদ্ভাবন করে ইন্টেল। ক্ষুদে মোবাইল এবং ট্যাবলেট আদলের পণ্যের জন্যই বিশেষভাবে এ প্রসেসর ডিজাইন করা হয়।

গুগল ও ফেসবুক অভিযুক্ত
ইন্টারনেট বিশ্বের দুই মহাশাসক গুগল আর ফেসবুক আদালতের সম্মুখীন হয়। এ বছর এ দু প্রতিষ্ঠান বেশ গুরুতর অভিযুক্ত হয়। এ বিষয়ে অনলাইনে একান্ত ব্যক্তিতথ্য বিক্রির অভিযোগও তোলে ফ্রান্সের সর্বোচ্চ আদালত।

১৪ কোটি টুইট
অনলাইনভিত্তিক সামাজিক বার্তা বিনিময়ের শীর্ষে এ বছর স্থান পায় টুইটার। এ সাইটের আনুষ্ঠানিক যাত্রা ২০০৬ সালে। এ বছর টুইটার ৫ বছরে সফল পর্দাপন করেছে।

ইয়াহু, গুগল ও ফেসবুক মার্কিন গোয়েন্দা
ইয়াহু, ফেসবুক এবং গুগলকে মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সূত্র বলে সুস্পষ্টভাবে উল্লেখ করে উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ এ বছরও এসেছেন বিশ্বের বিতর্কিত আলোচনার শীর্ষে।

ক্রেডিট কার্ডে হ্যাকার
সনির অনলাইন গেমিং নেটওয়ার্কের নিরাপত্তা ভেঙ্গে সনি প্লেস্টেশন গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য বাগিয়ে নেয় হ্যাকাররা। এ সাইবার ক্রাইমে বিশেষভাবে আলোচিত হয়।

টুইটারে লাদেন হত্যা
আকস্মিক বিমান হামলায় বিশ্বের শীর্ষ জঙ্গি নেতা ওসামা বিন লাদেন হত্যার ঘটনা প্রথম প্রকাশ পায় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট টুইটারে। এটি বছরের অন্যতম শীর্ষ আলোচিত ঘটনায় স্থান পায়।

কেটের ডিজিটাল বিয়ে
অনলাইন ইতিহাসে ২৯ এপ্রিল হয়ে থাকবে চিরস্বরণীয়। কারণ ঐতিহাসিক এবং বিশ্বব্যাপী বহুল আলোচিত প্রিন্স উইলিয়াম এবং কেট মিডলটনের বিয়ে অনুষ্ঠিত হয় এদিন। পুরো অনলাইন সংস্কৃতিতেই এ নিয়ে তোলপাড় হয়।

মোবাইল গ্রাহকের শীর্ষে চীন
বিশ্বের প্রথম দেশ হিসেবে চীন এ বছর ৯০ কোটি মোবাইল ফোন ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে। চীন সরকার এ বিষযে সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করে।

ফেসবুক অফিসে ওবামা
হঠাৎ করেই ফেসবুকের প্রধান কার্যালয় পরিদর্শন করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। মার্কিন কোনো প্রেসিডেন্টের ফেসবুক অফিসে ভ্রমণের ঘটনা এটাই প্রথম।

অ্যাপল অভিযুক্ত স্যামসাং
বিশ্বজুড়ে প্রযুক্তি মহারথীদের পণ্য উদ্ভাবনের লড়াইটা বছরজুড়েই থেকে থেকে জমে উঠে। এ হিসেবে অ্যাপল তীর ছুঁড়লো স্যামসাংয়ের বিরুদ্ধে।

কাগুজে প্রকাশনাকে ছাড়িয়ে ইবুক
বাণিজ্যিক হিসাবে এবার কাগুজে প্রকাশনাকে ছাপিয়ে গেল ইবুক। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রকাশনা এএপি এ তথ্য জানিয়েছে।

ইরানে যুক্তরাষ্ট্রের ভাইরাস
যুক্তরাষ্ট্র আর ইরানের মধ্যে পারমাণবিক শক্তির লড়াই চলছে দীর্ঘদিন ধরেই। এ লড়াইয়ে নতুন ঘি ঢেলেছে ‘স্টাক্সনেট’ নামে ২০১১ সালের আলোচিত এক ভাইরাস।

স্মার্টফোনে নকিয়া-অ্যাপল
নকিয়া এখন কঠিন প্রতিযোগিতার সম্মুখীন। যার নেপথ্যে গুগল আর অ্যাপল। তবে নকিয়া ও মাইক্রোসফট যুগল স্মার্টফোনের বাজারে নিজেদের অবস্থান সুদৃঢ় করে মোবাইলভিত্তিক অপারেটিং সিস্টেম ম্যাঙ্গো।

অভির নাম বদল
নকিয়া তাদের মোবাইল অ্যাপ্লিকেশন বিপণন ব্র্যান্ড ‘অভি’ নাম বদলে দেয় এ বছর। আর এ বছরই এ সিদ্ধান্ত কার্যকর হবে।

কোটি ভক্তে লেডি গাগা
এ বছরই সব ধরনের জল্পনা-কল্পনার ইতি টানলেন যুক্তরাষ্ট্রের বিখ্যাত সঙ্গীতশিল্পী লেডি গাগা। টুইটার ইতিহাসে তিনি এ বছরই হয়ে ওঠেন ১ কোটি ভক্তের রাণী।

গুগলের ক্রোমবুক
নিজস্ব ক্রোম অপারেটিং সিস্টেম নিয়ন্ত্রিত যুগল নেটবুক প্রকাশ করে গুগল। নাম ক্রোমবুক। এ অপারেটিং সিস্টেম নিয়ে বছরজুড়েই আলোচিত হয় গুগল।

অ্যাসাঞ্জের শান্তি পুরস্কার
বিশ্বজুড়ে অ্যাসাঞ্জকে নিয়ে সমালোচনার ঝড় বইয়ে দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তাতে বিশ্ব নিন্দার বরফ গলেনি। তথ্যের অধিকার প্রতিষ্ঠায় নির্ভীকতার জন্য অস্ট্রেলিয়া তাকে এ বছর শান্তি পুরস্কারে সম্মানিত করে।

মাইক্রোসফটের ঘরে স্কাইপি
গুজবকে সত্যি করেই স্কাইপিকে এ বছর তুমুল আলোচনার মাধ্যমে ঘরে তুলে নেয় মাইক্রোসফট। স্কাইপি কিনতে মাইক্রোসফট ৮৫০ কোটি ডলার ব্যয় করে।

ডমেইনে ডটব্র্যান্ডস
ইন্টারনেটভিত্তিক ডমেইন শিল্পে পরিবর্তন আসছে প্রতিনিয়তই। এ বছর নতুন যুক্ত হয় ডমেইন ডটব্র্যান্ডস। এ ডমেইন দিয়েই বিশ্বের শীর্ষ ব্র্যান্ড প্রতিষ্ঠানগুলো স্বনামেই অনলাইন পরিমন্ডলে সুপরিচিত হওয়ার উদ্যোগ নিচ্ছে।

নোটবুকে ভাটা
অ্যাপল আইপ্যাডের ব্যবসায়িক সফলতার উত্তাপে প্রায় সব প্রযুক্তিপণ্যই ম্লান হয়ে গেছে। আসুসের বিক্রিতেও আইপ্যাড দিয়েছে বড় ধরনের ধাক্কা। তাই এ বছর নোটবুকেও ভাটা পড়ে।

বাংলাদেশ সময় ২২২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।